শিশুপণ্যের আড়ালে ২১ হাজার কেজি লেকটোজেন এনে গোয়েন্দার হাতে ধরা

প্রকাশ্য ঘোষণায় ছিল শিশুদের ডায়াপার। কিন্তু সেই চালানে এলো মিল্ক পাউডার লেকটোজেন। এ ধরনের এক কন্টেইনার পণ্য জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস হাউসের গোয়েন্দা শাখা (এআইআর)।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) বিকেলে চালানটি জব্দ করা হয়। ঢাকার মিরপুরের সিয়াম ট্রেডিং সিঙ্গাপুর থেকে এসব পণ্য নিয়ে আসে। চট্টগ্রাম বন্দরে চালানটি আসে ২৭ মার্চ। চালানে ২ হাজার ৮৮০ কেজি পণ্যের মধ্যে ৬ হাজার ৮২৫ কেজি বেবি মিল্ক পাউডার লেকটোজেন রয়েছে। এতে মোট শুল্ক ফাঁকির পরিমাণ ২২ লাখ টাকা। যার ঘোষণাও দেওয়া হয়নি।

শিশুপণ্যের আড়ালে ২১ হাজার কেজি লেকটোজেন এনে গোয়েন্দার হাতে ধরা 1

জানা গেছে, ওই চালান ছাড় নেওয়ার জন্য কোনো সিএন্ডএফ এজেন্ট বিল অব এন্ট্রি দাখিল করেনি কাস্টমস হাউসে। ওই আমদানিকারক অপেক্ষায় ছিল সুযোগ বুঝে জালিয়াতির মাধ্যমে চালানটি ছাড় করে নিয়ে যাবেন। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে একটি কনটেইনার কায়িক পরীক্ষায় এ চালান জব্দ করে কাস্টমস হাউস। এ চালানে ২২ লাখ টাকা শুল্ক ফাঁকির চেষ্টা করেছে এ আমদানিকারক কোম্পানি— জানিয়েছে কাস্টমস গোয়েন্দা শাখা।

বিষয়টি আরও তদন্ত শেষে সংশ্লিষ্ট আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে চট্টগ্রাম প্রতিদিনকে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমস হাউসের অডিট ইনভেস্টিগেশন এন্ড রিসার্চ (এআইআর) শাখার কর্মকর্তা সহকারী কমিশনার নুর এ হাসনা সানজিদা অনসূয়া।

প্রসঙ্গত, একই আমদানিকারক প্রতিষ্ঠান সিয়াম এন্টারপ্রাইজ শিশুখাদ্য অলিভ এন্ড পেনান্টের আড়ালে নিয়ে এসেছিল মিল্ক পাউডার লেকটোজেন। মঙ্গলবার (২৮ এপ্রিল) বিকেলে চট্টগ্রাম বন্দরে চালানটি জব্দ করা হয়। ওই চালান ছাড় নেওয়ার দায়িত্বে ছিল সিএন্ডএফ খান এন্টারপ্রাইজ। মালয়েশিয়া থেকে আসা ওই চালানে ১ হাজার ৯৫০ কার্টনে ছিল ২১ হাজার ৬০ কেজি বেবি মিল্ক পাউডার লেকটোজেন। এতে মোট শুল্ক ফাঁকির পরিমাণ ৬৮ লাখ টাকা।

এএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!