লামায় অবহেলিত জনগোষ্ঠির মানোন্নয়নে বিশেষ ভাতা বিতরণ

বান্দরবান (লামা) প্রতিনিধি :

দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠির জীবন মান উন্নয়নে বিশেষ ভাতা এবং শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপবৃত্তি বিতরণ করেছে বান্দরবানের লামা উপজেলা সমাজ সেবা বিভাগ।

la

সোমবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে ২০ জন দলিত, হরিজন ও বেদে, ১ জন হিজড়া এবং ৫ জন শিক্ষার্থীর মাঝে আনুষ্ঠানিকভাবে এ ভাতাসহ শিক্ষা উপবৃত্তি বিতরণ করা হয়।

 

এ উপলক্ষ্যে উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ শাহী নেওয়াজ এর সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। এতে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবু তাহের মিয়া ও প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বড়ুয়া বিশেষ অতিথি ছিলেন।

 

অনুষ্ঠানের শুরুতে সমাজ সেবা কর্মকর্তা ২০১৫-১৬ অর্থ বছরেরর কার্যক্রমের বিবরনী তুলে ধরেন।

 

বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী বলেন, সরকারের সমাজ কল্যাণ মন্ত্রনালয় সমাজের প্রান্তিক অবহেলিত সম্প্রদায়ের জীবন মান উন্নয়নের লক্ষ্যে বিশেষ ভাতাসহ নানা কর্মসূচী চালু করেছে। এরই ধারাবাহিকতায় উপজেলার অবহেলিত সম্প্রদায়ের মাঝে এ বিশেষ ভাতা ও শিক্ষা উপবৃত্তি প্রদান করা হচ্ছে।

এ ভাতা ও উপবৃত্তি যথাযথ ব্যবহারের মাধ্যমে নিজেদেরকে স্বাবলম্বী করার পাশাপাশি প্রত্যেকের ছেলে মেয়েদেরকে সুশিক্ষিত করে গড়ে তুলতে হবে। শেষে প্রধান অতিথি দলিত, হরিজন ও বেদে সম্প্রদায়ের মাঝে ভাতার বই ও নগদ টাকা বিতরণের মাধ্যমে কার্যক্রম উদ্ভোধন করেন।

 

লামা উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ শাহী নেওয়াজ জানান, এ কর্মসূচীর আওতায় উপজেলার ২৫৫৬ জনকে বয়স্ক ভাতা, ২০জন দলিত, হরিজন ও বেদেকে বিশেষ ভাতা, ১৩৯৫ জনকে বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা, ৪৫৩ জনকে অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা, ১০১জন প্রতিবন্ধীকে শিক্ষা উপবৃত্তি, ৬৫ জনকে বেসরকারী এতিমখানা ক্যাপিটেশন গ্র্যান্ড ও ৩০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মানি ভাতা প্রদান কার্যক্রম চালু রয়েছে।

 

রিপোর্ট : রফিক সরকার, লামা (বান্দরবান ) :

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!