রাঙ্গামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দাবি

রাঙ্গামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দাবি 1রাঙ্গামাটি প্রতিনিধি : রাঙ্গামাটিতে ১৩ জুনের পাহাড় ধসের ঘটনায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বুধবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বাদ পড়ার অভিযোগকারী ক্ষতিগ্রস্তরা।

এ অবস্থায় এত দিন সরকারের পুনর্বাসনের অপেক্ষায় আশ্রয় কেন্দ্রে দুর্বিষহ জীবনযাপন করেছিলেন। এ পর্যন্ত সরকারের তরফ থেকে বারবার পুনর্বাসনের আশ্বাস দিয়ে ঝুঁকিপূর্ণ বিধ্বস্ত ভিটায় না যেতে নিষেধ করা হচ্ছিল। কিন্তু পুনর্বাসনের নিশ্চয়তা ছাড়াই এখন আশ্রয় কেন্দ্র বন্ধ করে দেয়া হচ্ছে। পুনর্বাসন তো দূরের কথা তালিকা থেকে তাদের নামও বাদ দেয়া হয়েছে। ফলে শেষ পর্যন্ত কোনো ত্রাণও পাচ্ছে না তারা।
এ সময় প্রতিবাদকারী ক্ষতিগ্রস্তরা বলেন, মঙ্গলবার ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ অর্থসসহ ত্রাণ সহায়তা দিয়ে ৭ সেপ্টেম্বরের মধ্যে আশ্রয় কেন্দ্র ছাড়তে বলা হয়েছে। কিন্তু এসব ত্রাণের তালিকায় নাম না থাকায় কোনো ত্রাণ পাননি তারা। তাদের নাম বাদ দেয়া হয়েছে পুনর্বাসনের তালিকা থেকে। অথচ ১৩ জুনের প্রবল বর্ষণে ভূমিধসে বাড়িঘরে বিধ্বস্ত হওয়ায় তারা এতদিন আশ্র কেন্দ্র ছিল।
তারা আরও অভিযোগ করে বলেন, ক্ষতিগ্রস্ত তালিকা তৈরি এবং ত্রাণ বিতরণে ব্যাপক অনিয়ম দুর্নীতি হচ্ছে। আর এর শিকার হচ্ছেন যারা তালিকা থেকে বাদ পড়েছেন। এমনকি আশ্রয় কেন্দ্রে থেকেও অনেকে এ তালিকা থেকে বাদ পড়েছেন। ফলে যারা প্রকৃত ক্ষতিগ্রস্ত তারা তালিকা থেকে বাদ পড়ায় তাদেরকে পুনর্বাসন ও ত্রাণ সহায়তা নিয়ে বঞ্চিত হতে হচ্ছে। যাদের বাড়িঘর ক্ষতি হয়নি এমন অনেকে ত্রাণ পাচ্ছে, অপরদিকে যাদের বাড়িঘর সম্পূর্ণ ক্ষতি হয়েছে তারা ত্রাণ পাচ্ছে না। পরে এক পর্যায়ে মানববন্ধনে অংশগ্রহনকারীদের সরিয়ে দেয় পুলিশ। তিনি বলেন, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রাঙ্গামাটি পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের মানুষ। মঙ্গলবার তাদের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়েছে। এ ছাড়া আশ্রয় কেন্দ্রে অবস্থানকারী আংশিক ক্ষতিগ্রস্ত কিছু পরিবারকে ত্রাণ সহায়তা দিয়ে তাদেরকে ৭ সেপ্টেম্বরের মধ্যে আশ্রয় কেন্দ্র ছেড়ে যার যার সুবিধা মতো জায়গায় চলে যেতে বলা হয়েছে। ত্রাণ সহায়তা চলমান রয়েছে। তালিকা থেকে প্রকৃত ক্ষতিগ্রস্ত কেউ বাদ পড়ার কথা নয়। যদি ভুলে কেউ বাদ পড়ে তাদেরকে যাচাই বাছাই করে তালিকাভূক্ত করা যাবে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু শাহেদ চৌধুরী বলেন, এখানে আন্দোলনের কিছুই নেই। ত্রাণ বিতরণ কার্যক্রম চলছে। এখনও শেষ হয়নি। তা ছাড়া পুনর্বাসন কার্যক্রম শুরুই হয়নি। ত্রাণ নিয়ে কারও অভিযোগ থাকলে লিখিত আবেদন দিতে পারবে। ত্রাণ বিতরণ শেষে কেউ যদি বাদ পড়ে তখন যাচাই করে বিবেচনা করা হবে। ##

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!