যুব বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন ইউক্রেন

পোল্যান্ডে হওয়া অনুর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপের শিরোপা জিতেছে ইউক্রেন যুব দল। শনিবার রাতের ফাইনাল ম্যাচে তারা ৩-১ গোলে হারিয়েছে দক্ষিণ কোরিয়া অনুর্ধ্ব-২০ দলকে।

ইউক্রেনের ইতিহাসে এটিই প্রথম যুব বিশ্বকাপের শিরোপা। চ্যাম্পিয়ন হওয়ার পথে তারা সেমিতে ইতালি, কোয়ার্টার ফাইনালে কলম্বিয়া ও শেষ ষোলোতে হারিয়েছে পানামাকে।

শনিবার রাতে ইউক্রেনের জয়টি এতোটা সহজ ছিল না। পোল্যান্ডের স্তাদিও উইদজেবাতে ম্যাচের পঞ্চম মিনিটেই তারা পিছিয়ে পড়ে। দক্ষিণ কোরিয়ার পক্ষে পেনাল্টিতে গোল করেন লি ক্যাং ইন। তবে সমতায় ফিরতে বেশিক্ষণ সময় নেয়নি ইউক্রেন। বিরতিতে যাওয়ার আগে ম্যাচের ৩৪তম মিনিটে দলকে সমতায় বসান ভ্লাদিস্লাভ সুপ্রিহা। তার গোলে স্বস্তি নিয়েই বিরতিতে যায় ইউক্রেন।

ম্যাচের দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায় তারা। সপ্তম মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন সুপ্রিহা। পিছিয়ে পড়ে বারবার ম্যাচে ফেরার চেষ্টা চালায় দক্ষিণ কোরিয়া। উল্টো ৮৯ মিনিটে হেনরি সিটাসভিলের গোলে সহজ জয় নিশ্চিত হয় ইউক্রেনের।

চ্যাম্পিয়ন মেডেলের পাশাপাশি ইউক্রেনের রিয়াল মাদ্রিদ গোলরক্ষক আন্দ্রি লুলিন গোল্ডেন বল অ্যাওয়ার্ড জিতেন। গ্রুপপর্বে কাতারের বিপক্ষে ১-০ এবং সেমিফাইনালে ইতালির বিপক্ষে একই ব্যবধানে জিতে ক্লিনশিট রাখায় এ অ্যাওয়ার্ড পান রিয়াল তারকা।

নরওয়ে গ্রুপপর্বের বাধা পেরোতে না পারলেও দলটির তারকা আরলিং হালান্ড গোল্ডেন বুট অ্যাওয়ার্ড জিতেছেন। রেডবুল তারকা ৯ গোল করে নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে পাঁচ গোলে এগিয়ে থেকে ট্রফি পান। মজার ব্যাপার হল, ৯ গোলের সবগুলোই এক ম্যাচে করেছেন হালান্ড। গ্রুপপর্বে হন্ডুরাসকে ১২-০ গোলে বিধ্বস্ত করে নরওয়ের, ওই ম্যাচেই ৯ গোল করেন হালান্ড।

অন্যদিকে লি কেং-ইন গোল্ডেন বল পুরস্কার পান। ফাইনালে হেরে যাওয়ার দিনে তার জন্য সান্ত্বনা এটি। ফেয়ার প্লে টিমের অ্যাওয়ার্ড পেয়েছে জাপান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!