যখনতখন সড়ক খোঁড়াখুঁড়ি আর নয়, ওয়াসার মুখে লাগাম

চট্টগ্রাম নগরীতে নিজেদের ইচ্ছেমতো আর সড়ক কাটতে পারবে না চট্টগ্রাম ওয়াসা। পানির পাইপলাইন বসানোর জন্য সংস্থাটি এতোদিন নিজেদের খেয়াল খুশিমতো যত্রতত্র সড়ক কেটে আসছিল। এতে নগরজুড়েই জনদুর্ভোগ পৌঁছেছে চরমে। ব্যাপক সমালোচনার মুখে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নির্বাচন সামনে রেখে এপ্রিলের আগে সড়কে আর কাটাকাটি করতে মানা করা হয় ওয়াসাকে। এমন পরিস্থিতিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বৈঠক থেকে এমন সিদ্ধান্ত এলো।

রোববার (৫ জানুয়ারি) স্থানীয় সরকার মন্ত্রণালয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও ওয়াসার কর্তাব্যক্তিদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে নাগরিক দুর্ভোগ সহনীয় পর্যায়ে রেখে প্রকল্প বাস্তবায়নে ওয়াসাকে নির্দেশনা দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। বৈঠকে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল্লাহ, সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমেদ ও ওয়াসার সিডব্লিউআিইএসপি প্রকল্পের পরিচালক আরিফুল ইসলাম।

সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সড়ক খোঁড়াখুঁড়ির ব্যাপারে ওয়াসা তার কর্মপরিকল্পনা জমা দেবে সিটি কর্পোরেশনকে (চসিক)। কোন্ সড়ক কতোটুকু কাটবে সেটা সিটি কর্পোরেশনকে আগেই অবহিত করতে হবে। সড়ক খোঁড়াখুঁড়ির কাজ নির্দিষ্ট সময়ে শেষ করতে হবে। এখনকার মতো একসঙ্গে একাধিক জায়গায় আর সড়ক কাটাকাটি করতে পারবে না ওয়াসা। সড়কের একটি নির্দিষ্ট অংশ কাটার পর সেখানে পাইপ বসিয়ে সড়কটি সাধারণ মানুষের চলাচলের উপযোগী করার পরই সিটি কর্পোরেশন অপর অংশ কাটার অনুমতি দেবে ওয়াসাকে।

এছাড়া এখন থেকে রাস্তা কাটার আগে সেটা সিটি কর্পোরেশনকে জানানোর পাশাপাশি সংবাদপত্রে বিজ্ঞপ্তি দিয়েও জনসাধারণকে জানাবে ওয়াসা। কতো সময় ধরে কাজ চলবে, পাইপলাইন বসানোর কাজ কখন শেষ হবে তাও জানাতে হবে। ঘোষিত সময়সীমার মধ্যেই কাজ শেষ করতে হবে সংস্থাটিকে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!