মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় চবির তোরসা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী রাফাহ্ নানজীবা তোরসা লড়ছেন মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতা ২০১৯-এ। মিস ওয়ার্ল্ড ২০১৯ প্রতিযোগিতায় এবারের আসরে ১১৯টি দেশের প্রতিযোগীর সঙ্গে রয়েছেন তিনি। তোরসা ২০ নভেম্বর ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতায় অংশ নিতে লন্ডনের উদ্দেশ্যে দেশ ত্যাগ করেন।

রাফাহ নানজিবা তোরসা চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘শুরু থেকেই সহপাঠী বন্ধু বান্ধব এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অনেক সাপোর্ট এবং উৎসাহ পেয়েছি। আমার বিশ্বাস চট্টগ্রামের মানুষ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভোট পেলে আর কিছুই লাগবে না। সবাইকে ছাড়িয়ে বাংলাদেশের মানুষের আমার কাছে যেই প্রত্যাশা সেটা আমি পূরণ করতে পারবো।’

প্রসংগত, চট্টগ্রামে বসবাসকারী তোরসার গ্রামের বাড়ি কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলায়। ছোটবেলা থেকেই নানা প্রতিভার অধিকারী তোরসার পারদর্শিতা রয়েছে— নৃত্য, আবৃত্তি, বিতর্ক, থিয়েটার, মডেলিং এবং মূকাভিনয়ে। বর্তমানে তিনি আবৃত্তি সংগঠন ‘নরেন’ এবং থিয়েটার সংগঠন ‘ফেইম’এর সাথে যুক্ত রয়েছেন। এছাড়া নিজেকে সম্পৃক্ত রেখেছেন সামাজিক সংগঠন লিও ক্লাব এবং রেড ক্রিসেন্টের সদস্য হিসেবে। পাশাপাশি বিজয় টেলিভিশন শোর সঞ্চালনা ও রেডিওতেও কাজ করেছেন তিনি। এছাড়া ২০১৭ সালে তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ ছবিতেও একটি চরিত্রে অভিনয় করেন তিনি। চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হওয়া তোরসা বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক (আই আর) বিভাগের দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত।

জানা গেছে, প্রতিযোগিতার বেশ কিছু রাউন্ড পেরোনোর পর ১৫ই ডিসেম্বর অনুষ্ঠিত হবে ৬৯তম মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব (গালা রাউন্ড)। এরপরেই জানা যাবে এবারের ‘মিস ওয়ার্ল্ড’ কে হচ্ছেন। এর আগে প্রত্যেক দেশের প্রতিযোগীকে অংশ নিতে হবে বিভিন্ন রাউন্ডে। প্রাথমিক দুটি ইভেন্ট হলো— হেড টু হেড ও বিউটি উইথ এ পারপাস। হেড টু হেড রাউন্ডে ইতোমধ্যে সে বিশ্বের প্রশংসা কুড়িয়ে ভালো অবস্থানে রয়েছে।এই প্রতিযোগিতায় জয়ী হতে বাংলাদেশের মানুষের ভোট এবং সমর্থন চেয়েছেন তিনি।

তোরসা জানিয়েছেন- প্রতিযোগিতায় সোশ্যাল মিডিয়ার কয়েকটি ভোটিং পদ্ধতি রাখা হয়েছে।

প্রথমত, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মিস ওয়ার্ল্ড কর্তৃপক্ষের দেয়া আইডিতে (MissWorld#Bangladesh) ফলোয়ার হওয়া এবং বিভিন্ন পোস্টে লাইক, কমেন্ট ও শেয়ার করা।

দ্বিতীয়ত, মোবস্টার অ্যাপসের (MobStar) মাধ্যমে মিস বাংলাদেশকে ভোট দেয়া যাবে। এক্ষেত্রে প্রথমে Mob এ প্রবেশ করে People অপশনে ক্লিক করতে হবে। পরবর্তীতে Rafa Nanziba Torsa তে ক্লিক করে ভোট দেয়া যাবে।

তৃতীয়ত, ইনস্টাগ্রামে তার ফলোয়ার হওয়া।

এছাড়াও www.missworld.com ওয়েবসাইটে গিয়ে একটি আইডি খুলতে হবে। এবং কন্টেস্ট্যান্ট বা প্রতিযোগী অপশনে বাংলাদেশে ভোট দিতে পারবেন যে-কেউ।

বিশ্ব সুন্দরী হওয়ার এই প্রতিযোগীতায় সোশ্যাল মিডিয়ায় প্রতিযোগীদের জনপ্রিয়তা দেখা হয়। এক্ষেত্রে প্রতিযোগীদের ফলোয়ার, ভিউয়ার্স, লাইক, কমেন্ট এসব বিবেচনা করেই বিচারকরা তার সাথে মানুষের সম্পৃক্ততা ও সমর্থন যাচাই করেন। এর আগে ১১ অক্টোবর ৩৭ হাজার প্রতিযোগীকে পেছনে ফেলে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ-২০১৯’ নির্বাচিত হয়েছিলেন তোরসা।

তোরসা বলেন, ‘আশাকরি আমি আমার বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ সহযোগিতা পাবো । পাশাপাশি বাংলাদেশের মানুষ যে সক্রিয়ভাবে মিস ওয়ার্ল্ড এবং মিস বাংলাদেশকে সাপোর্ট করে আসছে, আমি চাই সমগ্র বিশ্বের মানুষ সেটা জানুক। সোশ্যাল মিডিয়াসহ যেই চারটি পদ্ধতিতে আমাকে ভোট দেয়ার সুযোগ রয়েছে; এতে সবার অংশগ্রহণ ও আন্তরিক সহযোগিতা কামনা করছি।’

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!