ভাসানচর থেকে সন্দ্বীপ হয়ে কক্সবাজার পালানোর সময় ১১ রোহিঙ্গা আটক

ভাসানচর থেকে সন্দ্বীপ হয়ে কক্সবাজার পালানোর সময় স্থানীয় জনতার হাতে আটক হয়েছে ১১ রোহিঙ্গা। যাদের ৯ জন একই পরিবারের সদস্য, বাকি ১ জন দালাল। মঙ্গলবার (১৮ মে) ভোর সাড়ে ৫টার দিকে সন্দ্বীপের পশ্চিম উপকূলের রহমতপুর ইউনিয়নের বেড়িবাঁধের বাহির থেকে এদের আটক করা হয়।

জানা গেছে, ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প থেকে দালালের মাধ্যমে লক্ষাধিক টাকার বিনিময়ে জেলে নৌকা যোগে সন্দ্বীপ উপকূলে পালিয়ে আসে ১১ রোহিঙ্গা। এদের মধ্যে ছিল নারী-পুরুষ ও শিশু।

আগত রোহিঙ্গাদের সাথে কথা বলে জানা গেছে, তারা সন্দ্বীপ হয়ে কক্সবাজারের বালুখালী ক্যাম্পে ফেরৎ যাওয়ার উদ্দেশেই ভাষানচর থেকে পালিয়ে এসেছে। পালিয়ে আসাদের মধ্যে তিন শিশু, ছয়জন মহিলা ও দুইন যুবক। এদের একজন দালাল বলে জানা গেছে।

আটক রোহিঙ্গারা হচ্ছে বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের কাপড় ব্যবসায়ী ইয়াছিন আরাফাত (২৪), ওমর ফারুক (২২), মোহছেনা বেগম (২৫) ও তার তিন সন্তান মফিজুর রহমান (৯), হোসনে আরা (৮) ও হাফিজুর রহমান (৭)। এছাড়া দিল কায়স (৩০), মোফায়দা (১৫), রহিমা খাতুন (৫০), নুর হাবা (২৩)।

আটক রোহিঙ্গাদের একজন রহিমা খাতুন চট্টগ্রাম প্রতিদিনের এ প্রতিবেদককে বলেন- ‘ভাসানচর ক্যাম্প তাদের ভালো লাগে না তাই তারা পালিয়ে এসেছেন। স্থানীয় জনতা তাদের ধরে এনে রহমতপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে রাখে।’

সন্দ্বীপ কোস্টগার্ড কন্টিনজেন্ট কমান্ডার জানান, ‘বিষয়টি নিয়ে তারা ভাষানচর নৌবাহিনী কর্মকর্তাদের সাথে আলাপ করেছেন। তারা বলেছেন আটক রোহিঙ্গাদের সন্দ্বীপ থানায় হস্তান্তর করার জন্য। সন্দ্বীপ থানার মাধ্যমে পুনরায় তাদের ভাষানচর রোহিঙ্গা ক্যাম্পে ফেরৎ পাঠানো হবে।’

উল্লেখ্য, ইতোপূর্বে প্রথমে আজিমপুরে একজন এবং তার কয়েকদিনের মধ্যে মাইটভাঙ্গা এলাকা থেকে আরো তিন রোহিঙ্গাকে সন্দ্বীপের স্থানীয় জনতা আটক করেছিলো। তাদেরও সন্দ্বীপ থানা পুলিশের মাধ্যমে ভাষানচর ক্যাম্পে ফেরৎ পাঠানো হয়েছে বলে জানা গেছে।

কেএস/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!