‘ব্যবসায়িক লক্ষ্য অর্জনে প্রয়োজন দক্ষতা ও উৎপাদনশীলতা’

চট্টগ্রামে আইসিইবির সেমিনারে প্রফেসর ড. সেলিম উদ্দিন

ব্যবসায়িক লক্ষ্য অর্জনের জন্য বড় বিষয় হচ্ছে দক্ষতা ও উৎপাদনশীলতা। আমরা যখন বাংলাদেশে কারখানা গড়ে তুলি তখন শুরুতেই ২০ ভাগ উৎপাদনশীলতা নষ্ট করে ফেলি। ব্যাংক থেকে ঋণ নিতে গেলে নিয়মের বাইরে অনেক কিছুই দেখাতে হয়। অথচ বাস্তবে মিল থাকেনা অনেক ক্ষেত্রেই। এতে কারখানার প্রকৃত উৎপাদনশীলতা ব্যাহত হয়।

চট্টগ্রামে ‘সিপিডি সেমিনার অন ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকটিভিটি অ্যান্ড ইফিসিয়েন্সি অফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি; বাংলাদেশ পার্সপেক্টিভ’-এ সেশন চেয়ারম্যান হিসেবে বক্তব্য দিতে গিয়ে এসব কথা বলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং বিভাগের প্রফেসর এবং ইসলামী ব্যাংক লিমিটেডের ইসি কমিটির চেয়ারম্যান ড. মোহাম্মদ সেলিম উদ্দিন এফসিএ এফসিএমএ।

শনিবার (২৫ মে) বিকেলে আগ্রাবাদ এলাকায় আইসিইবি মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।আইসিইবি (দ্যা ইনিন্সিটিউট অফ চাটার্ড এ্যাকাউন্টেন্টস অফ বাংলাদেশ)চট্টগ্রাম রিজিয়নে এই সেমিনারের আয়োজন করা হয়।সেমিনারে চট্টগ্রামের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে কর্মকত চিফ ফিন্যানশিয়াল অফিসার (সিএফও) ও এফসিএরা অংশগ্রহণ করেন।

প্রফেসর ড. সেলিম উদ্দিন আরো বলেন, ‘বড় বড় প্রতিষ্ঠানগুলো কারখানা শুরুর আগে ফিজিবিলিটি রিপোর্টে অনেক কিছুই দেখান। কোন কিছুতে ঘাটতি থাকলেও তা শতভাগ প্রমাণের চেষ্টা করেন। উৎপাদন শুরু হলে ফিজিবিলিটি রিপোর্টের অনেক কিছুই খুঁজে পাওয়া যায় না। বিশ্বে ১৪০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৩ এবং স্কোর হচ্ছে ৫২.০১ শতাংশ। প্রতি ঘণ্টার বাংলাদেশে লেবার প্রোডাকটিভিটি তিন ডলার থেকে বেড়ে পাঁচ ডলার হয়েছে। এ থেকে উত্তরণের তিনি জাপানের সিস্টেমকে অনুসরণ করার আহ্বান জানান।

সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং অ্যন্ড ফাইন্যান্স বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ সালেহ জহুর। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আইসিএবির কাউন্সিল মেম্বার সিদ্ধার্থ বড়ুয়া এফসিএ।
সেমিনারে বক্তারা বলেন, ‘দাম বৃদ্ধি করে উৎপাদনশীলতা বাড়ানো যায় না। কিছু কিছু ক্ষেত্রে মেশিনারি সিলেকশন হচ্ছে বড় প্রোডাক্টিভিটি কিংবা উৎপাদনশীলতা। জাপানে একজন কর্মীর মনে টাকা জমানোর চিন্তা থাকে না। তারা লাইফ লং চাকরির নিশ্চয়তা নিয়ে কাজ করে। পক্ষান্তরে বাংলাদেশে একজন কর্মী তার কর্মঘণ্টার মধ্যে ৫০ ভাগও কাজ করে না। কাজের বাইরে আরো কাজের সাথে সম্পৃক্ত হয়ে আয় বৃদ্ধি করার চিন্তায় থাকে। এতে প্রতিষ্ঠানের উৎপাদনশীলতা ব্যাহত হয়।’

সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইসিইবি চট্টগ্রাম রিজিয়ন চেয়ারম্যান ইমরান আবু হাসান, পেডরোলো গ্রুপের সিএফএ সুবাস চন্দ্র চৌধুরী, কেডিএস গ্রুপের সিএফও মোদাচ্ছের আহমেদ সিদ্দিকী, হুদা ভাসী চৌধুরী অ্যান্ড কোম্পানির ম্যানেজার সাজু বড়ুয়া, নাছির মোহাম্মদ কোম্পানির পার্টনার রেজোয়ান রাকিবুদ্দিন চৌধুরী প্রমুখ।

এসসি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!