নিউজিল্যান্ডের কাছে পাত্তাই পায়নি ভারত

বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ

বিশ্বকাপ শিরোপার অন্যতম দাবিদার হিসেবে ইংল্যান্ডের মাটিতে পা রাখে বিরাট কোহলির ভারত। নিজেদের জগৎখ্যাত ব্যাটিং লাইনআপের সাথে এবারে যোগ হয়েছে ধারালো বোলিং আক্রমণও। কিন্তু বিশ্বকাপের দেশে বিশ্বকাপের শুরুটা একেবারেই সুখকর হল না ভারতের। প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের কাছে বেশ বাজেভাবেই হেরেছে বিরাট কোহলির দল। হট ফেভারিট ভারতকে ৬ উইকেটে উড়িয়ে দিয়েছে নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের (৬৭) ও রস টেলরের (৭১) অর্ধশতকের ওপর ভর করে সহজ তুলে নেয় কিউইরা।

ভারতের দেয়া ১৮০ রানের টার্গেট ৪ উইকেট হারিয়ে ৩৭ ওভার ১ বলেই তুলে নেয় উইলিয়ামসনের দল। দলের হয়ে সর্বোচ্চ ৭১ রানের ইনিংস খেলে জয়ের ভিত গড়ে দেন রস টেলর। প্রস্তুতির এই হারকে ভারত হালকাভাবে নিলেও তাদের ব্যাটিংয়ের কঙ্কালসার চিত্র ভরাডুবির ইঙ্গিত দিয়ে রাখল কিনা সে প্রশ্নও থাকল।

এর আগে নিউজিল্যান্ডের বোলিং তোপে পড়ে ১৭৯ রানে অলআউট হয়ে যায় বিশ্বকাপের ফেভারিট দল ভারত। ব্যাট করতে নেমে স্কোর বোর্ডে ৯১ রানে রান উঠতেই ৭ উইকেট হারায় ভারত। কিউই পেসার ট্রেন্ট বোল্টের দুর্দান্ত বোলিংয়ে ভেঙে পড়ে ভারতের টপঅর্ডার। পরপর তিন ওভারে তিনটি উইকেট নেন বোল্ট।

নিউজিল্যান্ডের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করতে নামে ভারত। ইনিংসের দ্বিতীয় ব্যক্তিগত প্রথম ওভারেই ভারতীয় ওপেনার রোহিত শর্মাকে সাজঘরে ফেরত পাঠান বোল্ট। ২ রান করা রোহিত বলের লাইন বুঝতে না পেরে এলবিডব্লিউর শিকার হন।

পরের ওভারে ফিরেই আবার আঘাত হানেন বোল্ট। এবার আরেক ওপেনার শেখর ধাওয়ানকে করেন কট বিহাইন্ড। ধাওয়ানের সংগ্রহ ২ রান। ওয়ানডউনে নেমে সুবিধা করতে পারেননি অধিনায়ক বিরাট কোহলিও। ১৮ রান করে গ্র্যান্ডহোমের শিকার হন বিরাট। ৩০ রান করে হার্দিক পান্ডিয়া ও ৪ রান করে দিনেশ কার্তিক আউট হন জেমস নিশামের বলে।

১৭ রান করে মহেন্দ্র সিং ধোনি প্যাভিলিয়নে ফেরেন টিম সাউদির বলে। শেষদিকে রবীন্দ্র জাদেজার ৫০ বলে ৫৪ রান ও কুলদ্বীপ যাদবের ১৯ রানের সুবাধে ৩৯ ওভার ৪ বলে ১৭৯ রানে অলআউট হয় ভারত।

নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে ট্রেন্ট বোল্ট ৪টি ও জেমস নিশাম ৩টি উইকেট নেন।

১৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৮ রানে কলিন মুনরোর উইকেট হারায় নিউজিল্যান্ড। ব্যক্তিগত ২২ রানে হার্দিক পান্ডিয়ার শিকার হন মর্টিন গাপটিল। এরপর দলকে টেনে নেন কেন উইলিয়ামসন ও রস টেলর। দুজনে মিলে গড়েন ১১৪ রানের জুটি। ৬ চার ও এক ছক্কায় ৬৭ রান করেন উইলিয়ামসন। ৭৫ বলে ৮ চারে ৭১ রান করেন রস টেলর ।

ভারতীয় বোলারদের মধ্যে জসপ্রিত বুমরাহ, হার্দিক পান্ডিয়া, যুজবেন্দ্র চাহাল ও রবীন্দ্র জাদেজা প্রত্যেকে একটি করে উইকেট নেন।

বিশ্বকাপ শুরুর আগে ২৮মে, কার্ডিফে বাংলাদেশের বিরুদ্ধে শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!