বিচারকের ওপর হামলা মামলায় কারাদণ্ড বহাল আপিলেও, যুক্তরাজ্যে পালিয়েছে আসামি

চট্টগ্রাম নগরীর পতেঙ্গার বিচারকের ওপর হামলা ও গাড়ি ভাঙচুর মামলায় আলোচিত আওয়ামী লীগ নেতা হাজী ইকবালের ছেলে আলী আকবর ইকবালের ৫ বছরের কারাদণ্ড আপিলেও বহাল রেখেছেন আদালাত। এর আগে ২০২১ সালের ৮ মার্চ আলী আকবর রায় বাতিল চেয়ে চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতে আপিল করেন।

তবে সাজা থেকে বাঁচতে আওয়ামী লীগ নেতার ছেলে আকবর ইকবাল পালিয়ে গেছেন যুক্তরাজ্যে। তার ফেসবুক আইডিতে দেওয়া কয়েকটি ভিডিও বার্তায় তিনি একেবারে যুক্তরাজ্যে চলে গেছেন বলে জানান।
মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. জসিম উদ্দিনের আদালত এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার এক মাসের মধ্যে অভিযুক্ত আলী আকবরকে আত্মসমর্পণ করারও নির্দেশ দেওয়া হয়।

আলী আকবর ইকবাল মক্কা আওয়ামী লীগের কথিত প্রতিষ্ঠাতা সভাপতি, চট্টগ্রামের বন্দর থানা আওয়ামী লীগের বহিষ্কৃত সাংগঠনিক সম্পাদক ও ‘হায় মুজিব’ নেতা হিসেবে পরিচিত হাজী ইকবালের ছেলে। ২০১৭ সালের ১৪ আগস্ট প্রেস ক্লাবের সামনে ‘হায় মুজিব, হায় মুজিব’ চিৎকার করে গায়ে ছোরা দিয়ে আঘাত করে সমালোচিত হন এই নেতা।

মামলার নথি থেকে জানা গেছে, ২০২০ সালের ৯ ডিসেম্বর পতেঙ্গা সমুদ্র সৈকতে উল্টোপথে মোটরসাইকেল চালানোর প্রতিবাদ করায় তৎকালীন চট্টগ্রামের ৫ম যুগ্ম জেলা ও দায়রা জজ জহির উদ্দিনের ওপর হামলা হয়। ওই ঘটনায় আলী আকবর এবং তার সহযোগী হাসান আলী জিসানকে আটক করে পুলিশে দেয় স্থানীয় লোকজন।

দণ্ডপ্রাপ্ত আলী আকবর ও খালাসপ্রাপ্ত তার সহযোগী আউটার রিং রোডে উল্টোপথে সেদিন মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিলেন। এই সময় ওই পথ দিয়ে গাড়ি নিয়ে অন্যত্র যাচ্ছিলেন জজ জহির উদ্দিন। মোটরসাইকেল তার গাড়ির সামনে পড়লে তিনি উল্টোপথে বেপরোয়া গাড়ি চালানোর বিষয়ে জানতে চান। এই সময় তারা বিচারক ও গাড়িতে হামলা চালান।

এই ঘটনার পরপরই বিচারক জহির উদ্দিনের গাড়িচালক রাজু শেখ বাদি হয়ে আলী আকবর ও আলী হোসেন জিসানের বিরুদ্ধে মামলাটি করেছিলেন। ২০২০ সালের ২১ ডিসেম্বর আলী আকবর ও তার সহযোগী আলী হোসেন জিসানকে আসামি করে মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করেন। ২০২১ সালের ১১ ফেব্রুয়ারি তৎকালীন চট্টগ্রামের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মহিউদ্দিন মুরাদের আদালত আলী আকবর ইকবালকে ৫ বছরের কারাদণ্ড দেন। অন্য আসামি আলী হোসেন জিসানকে খালাস দেওয়া হয়েছে।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!