বাকলিয়ায় জেলা প্রশাসনের অভিযানে চিংড়ি পোনা জব্দ

চট্টগ্রাম নগরের বাকলিয়া থানাধীন চাক্তাইয়ের ক্ষেত্রচর এলাকায় অভিযান চালিয়ে ৪০ হাজার চিংড়ির পোনা উদ্ধার করে জেলা প্রশাসন।
মঙ্গলবার (৩০ জুলাই) বিকাল চারটায় নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভির ফরহাদ শামীমের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ৪০ হাজার চিংড়ির পোনা ধরার ২০ জাল ও ৪০ ড্রাম জব্দ করা হয়।
অভিযান পরিচালনায় নেতৃত্বদানকারী ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম বলেন, উপকূলীয় জলাশয় থেকে চিংড়ির পোনা ধরে সংরক্ষণের অপরাধে দুই ব্যবসায়ীকে দশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া পোনা ধরার অপরাধে ৮ জেলের কাছ থেকে মুচলেকা নিয়ে সতর্ক করা হয়।৪০ হাজার চিংড়ির পোনা কর্ণফুলী নদীতে অবমুক্ত করা হয় এবং জব্দকৃত মালামাল ঘটনাস্থলে ধ্বংস করা হয়।

chingri-gher-2

জরিমানার সাজাপ্রাপ্ত দুই ব্যবসায়ী হলেন মো.রুবেল হোসেন ও মো.ইকবাল হোসেন।মুচলেকা দেওয়া আট জেলেরা হলেন মো. ইয়াসিন মিয়া,মো.আবদুল নুরু, মো.মহসিন, রিপন মিয়া,সাগর, জাহাঙ্গীর মিয়া,কপিল উদ্দিন ও রবি।
অভিযানে নেতৃত্বদানকারী ম্যাজিস্ট্রেট আরো বলেন, জেলে ও ব্যবসায়ীদের বেশিরভাগই খুলনা ও সাতক্ষীরা অঞ্চলের। এরা সাতক্ষীরা থেকে বর্ষা মৌসুমে চট্টগ্রাম এসে তিনমাস পোনা ধরে সেগুলোকে সাতক্ষীরার বিভিন্ন চিংড়ি ঘেরে পাঠিয়ে দেয়।আর এক চিংড়ি পোনা ধরার জন্য কমপক্ষে ১০০ অন্য মাছের পোনা মেরে ফেলে।

এইচটি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!