বঙ্গোপসাগরে বড় জাহাজ ধাক্কা দিল নোঙর করা লাইটারেজকে

বঙ্গোপসাগরের আউটার থেকে পাথর বোঝাই করে ঢাকার উদ্দেশ্য রওয়ানা হওয়ার আগে নোঙ্গর করা অবস্থায় অপর একটি জাহাজের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয়েছে এম ভি শাহ আমানত-১ নামে একটি জাহাজ।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) বিকেলে পতেঙ্গা সৈকতের কাছে চোরপাড়া এলাকায় বঙ্গোপসাগরে এ ঘটনা ঘটে।

অপর একটি মাদার ভ্যাসেলের ধাক্কায় এমভি শাহ আমানত-১ এর তলদেশে ফুটো হয়ে যায়। তবে জাহাজটি ডুবার আগেই কতৃপক্ষ দ্রুত ব্যবস্থা গ্রহণ করেন।

বর্তমানে জাহাজটি উপকুলের কাছে এনে মেরামত কাজ শুরু করা হয়। জাহাজে থাকা পাথরও আনলোড করা হয়েছে বলে জানিয়েছেন জাহাজের মালিক কতৃপক্ষ।

তুরষ্কের পতাকাবাহী এমভি আয়শা লাইটার জাহাজ এমভি শাহ আমানত-১ কে ধাক্কা দিয়েছেন বলে দাবি করা হচ্ছে। এর বিরুদ্ধে বন্দর কতৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দেওয়া হবে বলে জানা গেছে।

এমভি শাহ আমানত -১ জাহাজটি মূলত কার্গো ভেসেল। এতে নাবিক ছিলো ৩০ জন। জার্মানির তৈরি জাহাজটি ওজন ক্ষমতা ৫ হাজার ৫৩৫ টনের।

চট্টগ্রাম বন্দর কতৃপক্ষের ডেপুটি কনজার্বেটর ক্যাপ্টেন ফরিদ উদ্দিন বলেন, নোঙ্গর করা অবস্থায় জাহাজটি ক্ষতিগ্রস্ত হয়েছে। জাহাজের মালিকপক্ষ জাহাজটি মেরামতের যাবতীয় কাজ চালিয়ে যাচ্ছে। তলদেশ ফুটো হয়ে পানি প্রবেশ করেছে জাহাজে। তবে জাহাজটি ডুবেনি। চট্টগ্রাম বন্দর কতৃপক্ষ বিষয়টি তদারকি করছেন।’

জানা গেছে, লাইটার জাহাজটি এনডিই কোম্পানির। এই কোম্পানির ম্যানেজার হাবিবুর রহমান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘পতেঙ্গা সমুদ্র সৈকত এলাকার কাছে চোর পাড়ায় নোঙর করছিলো জাহাজটি।’ একটি বড় জাহাজ আমাদের লাইটারকে ধাক্কা দেয়। ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে মেরামত করে সেরে নেওয়া হয়েছে জাহাজের ক্ষতিগ্রস্ত স্থানটি। জাহাজের তলদেশ ক্ষতিগ্রস্ত হওয়ায় এবং পানি প্রবেশ করেছে। বড় কোনো দুর্ঘটনা ঘটেনি। ধাক্কা দেওয়া বড় জাহাজের নাম তুরষ্কের পতাকাবাহী এমভি আয়শা বলে জানান তিনি।

এএস/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!