পটিয়ার ২৫ হাজার মানুষ টিকা পাবে বুস্টার ডোজ দিবসে

করোনা টিকার বুস্টার ডোজ ভ্যাকসিনেশন দিবসে চট্টগ্রামের পটিয়া উপজেলার ২৫ হাজার মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বুস্টার ডোজে দেওয়া হবে ফাইজারের টিকা।

তবে এরচেয়ে বেশি টিকার প্রয়োজন হলে তারও ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সব্যসাচী নাথ।

মঙ্গলবার (১৯ জুলাই) ও বুধবার (২০ জুলাই) সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত দু’দিনব্যাপী চলবে টিকা দেওয়ার কার্যক্রম। উপজেলার ১৭ ইউনিয়ন ও একটি পৌর এলাকার ৫০টি অস্থায়ী কমিউনিটি ক্লিনিক ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি স্হায়ী টিকাদান কেন্দ্রে বুস্টার ডোজের এই কার্যক্রম পরিচালনা করা হবে।

জানা গেছে, উপজেলার ১৭ ইউনিয়নের ৫০টি টিকা কেন্দ্রে ৫০০ ডোজ করে ২৫ হাজার বুস্টার ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। পাশাপাশি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্থায়ী টিকাকেন্দ্রে স্বাভাবিকভাবে করোনা টিকার ১ম ও ২য় ডোজ ভ্যাকসিন টিকাদান কার্যক্রম চলমান থাকবে। টিকাকেন্দ্রগুলোতে স্বাস্থ্য সহকারী, সিএইচসিপি ও সহকারী স্বাস্থ্য পরিদর্শকরা টিকা দেবেন।

উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সব্যসাচী নাথ বলেন, ‘কোভিডের চলমান প্রকোপের মধ্যে সারাদেশের মতো পটিয়ায়ও বুস্টার ডোজ দিবস পালন করতে যাচ্ছি। উপজেলার প্রতিটি ইউনিয়নের কমিউনিটি ক্লিনিককে আমরা টিকাকেন্দ্র হিসেবে বেছে নিয়েছি। যেখানে কমিউনিটি ক্লিনিক নেই সেখানে ইপিআই কর্মসূচি পালনের স্থানগুলোকে টিকাকেন্দ্র হিসেবে ব্যবহার করবো। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনটি করে টিমে ৩-৪ জন কাজ করবে।’

তিনি আরও বলেন, ‘১৮ বছরের বেশি যে কারও দ্বিতীয় ডোজ নেওয়ার চার মাস পূর্ণ হলে বুস্টার ডোজ গ্রহণ করতে পারবেন। কোভিড সংক্রমণ কমে যাওয়ায় অনেকে বুস্টার নেওয়া থেকে বিরত ছিলেন। এখন চতুর্থ ঢেউয়ের প্রকোপ বাড়ায় টিকা নেওয়ার আগ্রহ বাড়ছে। করোনার ভ্যাকসিন যারা এখনো গ্রহণ করেননি তাদেরকে পর্যায়ক্রমে টিকাগুলো গ্রহণ করার জন্য স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে আমি বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।’

ভ্যাকসিন করোনার সংক্রমণ শতভাগ ঠেকাতে না পারলেও সংক্রমণের পর শারীরিক ক্ষতি অনেক কমাতে পারে বলে জানান তিনি।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!