নাভানার চেয়ারম্যান সেজে ব্যাংকারকে বোকা বানিয়ে ঠিকাদারকে ‘মুরগি’ বানালো প্রতারকচক্র

নাভানা গ্রুপের চেয়ারম্যান সেজে চট্টগ্রামে রূপালী ব্যাংকের উর্ধতন কর্মকর্তাকে বোকা বানিয়ে এক ঠিকাদারের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছে একটি প্রতারকচক্র।

এ বিষয়ে ভুক্তভোগী ওই ঠিকাদার জসিম উদ্দিন চট্টগ্রাম নগরীর সদরঘাট থানায় শুক্রবার (৩ ফেব্রুয়ারি) একটি সাধারণ ডায়রি করেছেন। জসিম উদ্দিনের বাড়ি কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের খোয়াজনগর গ্রামে।

অভিযোগে জানা যায়, ২৭ জানুয়ারি দুপুর ১২টার দিকে রূপালী ব্যাংকের চট্টগ্রাম বিভাগের জিএম শাহজাহান চৌধুরী তার ব্যবহৃত ফোন নম্বর থেকে ঠিকাদার জসিমের ব্যবহৃত মোবাইল নম্বরে ফোন করে নাভানা গ্রুপের চেয়ারম্যান পরিচয় দিয়ে একটি মোবাইল নম্বরে যোগাযোগ করে বিল্ডিংয়ের ড্রয়িং ডিজাইন বুঝে নিতে বলেন।

এর পরপরই অজ্ঞাতনামা ব্যক্তি নিজেকে নাভানা গ্রুপের চেয়ারম্যান পরিচয় দিয়ে বিল্ডিংয়ের ড্রয়িং ডিজাইনের কথা বলেন। কাজ পারবে কিনা, কোনো অভিজ্ঞতা আছে কিনা— এসব তথ্য জানতে চান। পরক্ষণে জানান, তিনি চট্টগ্রামে আসছেন। কাজটি বুঝিয়ে ওয়ার্ক অর্ডার দেবেন।

কিছুক্ষণ পরে একই নম্বর থেকে ফোন করে ভাটিয়ারীর একটি পেট্রোল পাম্পে গাড়ির তেল নেওয়ার কথা জানান। কিন্তু তার কাছে নগদ টাকা না থাকায় সমস্যায় পড়েছেন বলে জানান। এটিএম বুথ না থাকায় ঠিকাদার জসিমকে বিকাশের মাধ্যমে টাকা কিছু টাকা পাঠানোর কথা বলেন।

এদিকে ঠিকাদার জসিম তাকে বিশ্বাস করে ০১৯৫৫১৬৭৬৫০ বিকাশ নম্বরে প্রথমে ৭ হাজার টাকা পাঠান। এরপর আরও ১২ হাজার টাকা পাঠান। পরে টাকা পাওয়ার বিষয়টি নিশ্চিত হতে কথিত ওই নাম্বারে একাধিকবার কল দিয়ে যোগাযোগ করার চেষ্টা করলেও মোবাইলটি বন্ধ পাওয়া যায়।

এ সময় তিনি প্রতারিত হওয়ার বিষয়টি আঁচ করতে পারেন। পরে তিনি বিষয়টি জানিয়ে বিকাশ ও থানায় জিডি করেন।

সিএমপির কাউন্টার টেররিজম ইউনিট শাখার এসআই সঞ্জয় গুহ বলেন, ‘বিকাশ প্রতারণা বেশি হচ্ছে। প্রতারকচক্র বর্তমানে বেশ সক্রিয়। তার মতে, তদন্ত প্রক্রিয়া শেষ করে মূল হোতাদের কাছে পৌঁছানো বেশ কঠিন। তারপরও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অনেকটাই সহজ হয়েছে।’

এ বিষয়ে জানতে চাইলে বিকাশের হেড অব করপোরেট কমিউনিকেশন্স শামসুদ্দিন হায়দার ডালিম বলেন, ‘প্রতারকরা বিভিন্ন রকম কথার ফাঁদে ফেলে এই প্রতারণা করে। সবসময় আমরা বলছি, এই বিষয়ে গ্রাহকদের সচেতনতাটা দরকার।’

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!