ধেয়ে আসছে ‘ঘূর্ণিঝড়’ রেমাল, স্থানীয় সতর্কতা সংকেত

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি ইতোমধ্যে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আরও ঘনীভূত হতে পারে। শনিবার (২৫ মে) বিকেলের মধ্যেই এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে 

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ (শনিবার) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৩৫ কিলোমিটার, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬০৫ কিলোমিটার এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৬৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল গভীর নিম্নচাপটি। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

এ সময় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল ধরনের মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছির মধ্যে চলাচল করতে বলা হয়েছে। একইসঙ্গে গভীর সাগরে বিচরণ করতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, শনিবার চট্টগ্রাম সহ ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া সহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশ সহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি নাম দিয়েছে ‘রেমাল’। ‘রেমাল’-এর নামকরণ করেছে ওমান। আরবিতে এর অর্থ বালি। এই নামে ফিলিস্তিনের গাজা থেকে ১ দশমিক ৭ কিলোমিটার দূরে একটি শহরও রয়েছে।

এই বিষয়ে জানতে চাইলে পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী মো. আলী আকবর খান বলেন, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি ইতোমধ্যে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এই মুহূর্তে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছির মধ্যে সকল ধরণের মাছ ধরার নৌকা ও ট্রলারকে চলাচল করতে বলা হয়েছে।

এমএ/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!