ধর্ষণ ও অপহরণ মামলায় দুজনের যাবজ্জীবন

চট্টগ্রামে নবম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ মামলায় আইনুল হাসান প্রকাশ রনিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে গার্মেন্টকর্মীকে অপহরণের অপর একটি মামলায় ইকবাল হোসেন প্রকাশ ফারুককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) পৃথক দুটি মামলায় এ রায় দেন চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক মুন্সি আবদুল মজিদের আদালত।

ট্রাইব্যুনালের পিপি খন্দকার আরিফুল আলম জানান, চট্টগ্রামে নবম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ মামলায় আইনুল হাসান প্রকাশ রনিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সাথে গার্মেন্টকর্মীকে অপহরণের আরেকটি মামলায় ইকবাল হোসেন প্রকাশ ফারুককে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত।

সংশ্লিষ্ট আদালত সূত্রে জানা যায়, ২০১৫ সালের ১৫ মে মিরসরাই উপজেলার জোরারগঞ্জ থানার পূর্ব হিঙ্গলি কদমতলা এলাকার বারইয়ারহাট করেরহাট এলাকার এক স্কুল যাত্রী স্কুলে যাওয়ার পথে অপহরণের পর ধর্ষণের শিকার হয়। এ ঘটনায় মেয়েটির বাবা মাইনুল হাসান প্রকাশ রনি, জানু মিয়া, মোহাম্মদ সায়েম ও দেলোয়ারা বেগম নামে চারজনকে আসামি করে মামলা দায়ের করেন। ৬ সেপ্টেম্বর তদন্ত শেষে আসামি আইনুল হাসান, মোহাম্মদ সায়েম এবং নাঈম উদ্দিনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা। এরপর ১৫ জন সাক্ষির মধ্যে আটজন সাক্ষির সাক্ষ্য শেষে আদালত আজ (বৃহস্পতিবার) রায় প্রদান করেন। রায়ে আদালত আইনুল হাসানকে অভিযুক্ত করে অপহরণের জন্য ১৪ বছর কারাদণ্ড ও ধর্ষণের জন্য যাবজ্জীবন কারাদণ্ড ও একই সাথে অর্থদণ্ডে দন্ডিত করেন। একই সঙ্গে অপর দুই আসামিকে খালাস দিয়েছেন আদালত।

আদালত সূত্রে আরও জানা যায়, রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার বাঘাইহাট বাজারের এক বাসিন্দা ক্যান্সার আক্রান্ত হয়ে মেডিকেলে চিকিৎসাধীন ছিলেন। তার স্ত্রী ও মেয়ে তাকে হাসপাতালে দেখভাল করে আসছিলেন। ২০১২ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ২ নম্বর গেটের মেয়রগলির বাসায় ফেরার পথে ক্যান্সার আক্রান্ত ব্যক্তির মেয়ে গামের্ন্টকর্মী অপহরণের শিকার হন। এ মামলায় পুলিশ তদন্ত শেষে ইকবাল হোসেন প্রকাশ ফারুক ড্রাইভার ও উত্তম কান্তি রুদ্র নামে দুই আসামিকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে। আদালত ১১ জন সাক্ষির মধ্যে ছয়জনের সাক্ষ্য শেষে ইকবাল হোসেন প্রকাশ ফারুককে যাবজ্জীবন কারাদণ্ড ও অপর আসামি উত্তমকে খালাস দেন। রায়ে দন্ডিত ফারুক পলাতক রয়েছেন।

আইএমই/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!