ধর্মঘট স্থগিত করলেন নৌযান শ্রমিকরা

১৩ দফা দাবিতে বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন এবং ১৪ দফা দাবিতে জাহাজি শ্রমিক ফেডারেশনের ডাকে অনির্দিষ্টাকালের ধর্মঘট স্থগিত করেছে সংগঠনের নেতারা।

বুধবার (২৪ জুলাই) ভোর ছয়টা থেকে সারাদেশের সকল নৌরুটে লাইটারেজ জাহাজ চলাচল বন্ধ করে দেয় শ্রমিকরা। দাবি আদায়ের আশ্বাস পেয়ে বুধবার সন্ধ্যা ছয়টার দিকে কর্মসূচি স্থগিত করে তারা।

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাদাত হোসেন বলেন, শ্রম-প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান দেশের বাইরে থাকায় শ্রম মন্ত্রণালয় থেকে আগামি আগস্ট মাসে আমাদের দাবি মানার বিষয়ে আশ্বাস প্রদান করা হয়। তার পরিপ্রেক্ষিতে আমরা বুধবার সন্ধ্যায় ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছি।

প্রসঙ্গত, ভারতগামী জাহাজের নাবিকদের ল্যান্ডিং পাস নিশ্চিত এবং অভ্যন্তরীণ নৌপথে চাঁদাবাজি বন্ধ, শ্রমিকদের খোরাকি ফি, মধ্যবর্তী ভাতা, পূর্বে অমিমাংসিত দাবি পুরণসহ বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের ১৩দফা এবং জাহাজি শ্রমিক ফেডারেশনের ১৪ দফা দাবিতে পুনরায় ধর্মঘটে যায়। চলতি বছরের এপ্রিলের মাঝামাঝি সময়েও অনির্দিষ্টকালের জন্য আন্দোলনে গেলে শ্রম অধিদপ্তরে অনুষ্ঠিত ত্রিপক্ষীয় বৈঠকে ফলপ্রসূ আলোচনা ও দাবি পূরণের চুক্তি স্বাক্ষরিত হওয়ায় ওই সময় নৌযান শ্রমিকরা আন্দোলন স্থগিত করেছিলো।

এসসি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!