চুয়েট শিক্ষার্থীদের জন্য আবারও নরওয়েতে শিক্ষাবৃত্তির সুযোগ

নরওয়ের এগডার বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় মেয়াদে শিক্ষাবৃত্তির সুযোগ পাচ্ছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা। আবেদনের শেষ সময় এ বছরের ১৬ এপ্রিল।

চুয়েট ও এগডার বিশ্ববিদ্যালয়ের কোলাবোরেশানে পরিচালিত চলমান কেয়ার প্রকল্পের আওতায় এবার দ্বিতীয় মেয়াদে শিক্ষাবৃত্তির সুযোগ দেওয়া হচ্ছে। গত ২৭ মার্চ চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মুহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত দুটি বিজ্ঞপ্তিতে দুই বছর মেয়াদি মাস্টার্স ইন রিনিউবেল এনার্জি প্রোগ্রাম এবং পাঁচ মাস মেয়াদি গবেষণা/কোর্স ওয়ার্কের জন্য আবেদন আহ্বান করা হয়।

বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগ এবং তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ থেকে স্নাতক সম্পন্ন অথবা মার্চের মধ্যে স্নাতক তত্ত্বীয় কোর্স এবং আগামী জুনের এর মধ্যে স্নাতক ডিগ্রি সম্পন্ন করা শিক্ষার্থীরা দুই বছরের মাস্টার্স প্রোগ্রামে শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

এছাড়াও নরওয়েতে এক সেমিস্টার অধ্যয়নের নিমিত্তে (সম্ভাব্য সময় আগস্ট-ডিসেম্বর ২০২৪) চুয়েটের যন্ত্রকৌশল বিভাগ, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগ এবং ইনস্টিটিউট অব এনার্জি টেকনোলজিতে অধ্যয়নরত পিএইচডি/মাস্টার্স কোর্সের শিক্ষার্থীরা পাঁচ মাসের গবেষণা/কোর্স ওয়ার্কের জন্য আবেদন করতে পারবেন।

আবেদন সংযুক্ত ছক অনুযায়ী আগামী ১৬ এপ্রিলের মধ্যে ওই প্রকল্পের পরিচালক এবং যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. আবু সাদাত মুহাম্মদ সায়েম, ই-মেইল : [email protected] বরাবর প্রেরণের জন্য বলা হয়। আবেদনপত্রের বিষয় Thesis/Course Work-NAME-DEPARTMENT/INSTITUTE এই Format এ একটা Single PDF File এ জমা দিতে বলা হয়েছে।

এ শিক্ষাবৃত্তির আওতায় শিক্ষার্থী বিনা খরচে পড়ার পাশাপাশি প্রতি মাসে জীবনযাত্রার ব্যয় নির্বাহে ১২৬০০ নরওয়েজিনার ক্রোনার প্রাপ্ত হবেন।

প্রকল্পের পরিচালক ড.আবু সাদাত মোহাম্মদ সায়েম জানান, দুই বছর মেয়াদি কোর্সের জন্য ২-৩ জনকে নির্বাচন করা হবে। এক্ষেত্রে নির্বাচিত শিক্ষার্থীরা সম্পূর্ণ মাস্টার্স কোর্স নরওয়েতেই সম্পন্ন করবেন। আবেদনের ন্যূনতম যোগ্যতা হিসেবে সিজিপিএ ৪ স্কেলে ন্যূনতম ৩ দশমিক ৫ থাকতে হবে।

তিনি আরও জানান, শিক্ষার্থী নির্বাচনের ক্ষেত্রে তাদের সিজিপিএ, ইন্টারভিউ পারফরমেন্স ইত্যাদি বিবেচনা করা হবে। পাঁচ মাস মেয়াদি (এক সেমিস্টার) মাস্টার্স কোর্সে ৪-৫ জন শিক্ষার্থী নির্বাচন করা হবে। এ ক্ষেত্রে মাস্টার্সের অবশিষ্ট তিন সেমিস্টার চুয়েটে সম্পন্ন করবেন। নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা চূড়ান্তভাবে ২৪ এপ্রিল এগডার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হবে।

জেডএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!