চাক্তাইয়ে মাছ-মুরগীর খাদ্যে ট্যানারি বর্জ্যের হদিস, র‍্যাব জেলা প্রশাসনের যৌথ অভিযান

চট্টগ্রামের চাক্তাই এলাকায় পোল্ট্রি ফিড ও ফিশ ফিড উৎপাদনকারী দুটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন ও র‍্যাব-৭। এই অভিযানে ১৫০ বস্তা ক্রোমিয়াম যুক্ত ট্যানারির বর্জ্য এবং ৩৩ বস্তা ক্রোমিয়াম যুক্ত শ্রিম্প পাউডার জব্দ করা হয়। এ অভিযানে দুই প্রতিষ্ঠানকে জরিমানা করা হয় ৪ লাখ টাকা।

সোমবার (১৬ অক্টোবর) দুপুরের অভিযানে প্রতিষ্ঠান দু’টিকে জরিমানা করা হয়।

অভিযানে চাক্তাইয়ের মেসার্স আদিত্য ট্রেডার্স নামে এক প্রতিষ্ঠান থেকে ১৫০ বস্তা ক্রোমিয়াম যুক্ত ট্যানারির বর্জ্য এবং মেসার্স নূর এন্টারপ্রাইজ থেকে ৩৩ বস্তা ক্রোমিয়াম যুক্ত শ্রিম্প পাউডার জব্দ করা হয়। মাছের খাবার এবং পোল্ট্রি ফিডের সাথে এ সকল ট্যানারির বর্জ্য পদার্থ মেশানো হচ্ছিল। জব্দকৃত পণ্যগুলো জনসমক্ষে ধ্বংস করা হয়।

এ সময় মেসার্স আদিত্য ট্রেডার্সে মালিক আশু দাসকে ২ লাখ টাকা এবং নূর এন্টারপ্রাইজের মালিক মো. নূর আবছারকে ২ লাখ টাকা জরিমানা করে সতর্ক করা হয়।

জেলা প্রশাসন চট্টগ্রামের পক্ষে এ অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব প্রতীক দত্ত। অভিযানে র‍্যাব-৭ চট্টগ্রামের নেতৃত্ব দেন সিনিয়র এএসপি রায়হান মুরাদ এবং সিনিয়র এএসপি মো শরীফুল আলম।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘ক্রোমিয়াম যুক্ত এ সকল মৎস্য ও পশুখাদ্য মাছ এবং মুরগী হয়ে মানবদেহে প্রবেশ করলে ক্যান্সারসহ নানাবিধ জটিল রোগ দেখা দিতে পারে। এই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আমাদের অভিযান চলমান থাকবে।’

আরএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!