চবি শিক্ষক ড. গিয়াস ইসলামী ব্যাংক শরীয়াহ্ বোর্ডের নতুন চেয়ারম্যান

ইসলামী ব্যাংকের শরীয়াহ্ বোর্ডের নতুন চেয়ারম্যান মনোনীত হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আরবী বিভাগের প্রফেসর ড. গিয়াস উদ্দিন তালুকদার। তিনি বায়তুশ শরফের মরহুম পীর মাওলানা কুতুব উদ্দীনের স্থলাভিষিক্ত হলেন।

ইসলামী ব্যাংকের শরীয়াহ্ বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী তাকে নতুন চেয়ারম্যান মনোনীত করা হয়েছে। তিনি বাংলাদেশ ব্যাংকের শরীয়াহ্ বোর্ডের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন।

গিয়াস উদ্দিন তালুকদারের বাড়ি চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার লালানগর ইউনিয়নের ধামাইরহাট গ্রামে। তিনি সৌদি আরবের কিং সউদ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। পরবর্তীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন।

তার বাবা বাবা ডা. মুসলিম উদ্দিন তালুকদার রাঙ্গুনিয়া উপজেলার আলম শাহ পাড়া আলিয়া মাদরাসার সহ-সভাপতি হিসেবে দায়িত্বে পালন করেছিলেন। তিনি দীর্ঘদিন হোমিওপ্যাথি চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে মানবসেবায় অবদান রেখেছিলেন।

এ বিষয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে ড. গিয়াস উদ্দিন তালুকদার চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘এটি একটি বিশাল মর্যাদাপূর্ণ দায়িত্ব। এই মহান দায়িত্ব পালনের যোগ্যতা, অভিজ্ঞতা আমার নেই। কর্তৃপক্ষ আমার ওপর যে আস্থা রেখেছে আমি যাতে দায়িত্ব যথাযথভাবে পালন করে ইসলামী ব্যাংকে শরীয়াহ্ মোতাবেক পরিচালনা করতে পারি সেজন্য সবার কাছে দোয়া চাই।’

তিনি মাননীয় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে ধন্যবাদ জানিয়ে বলেন, বর্তমান সরকার ইসলামী ব্যাংকিংকে অত্যন্ত গুরুত্ব দিয়েছে। বিভিন্ন ইসলামী ব্যাংক তাদের কার্যক্রম শরীয়াহ মোতাবেক পরিচালনার করছে কিনা তা দেখার জন্য সরকার বাংলাদেশ ব্যাংকেও একটি শরীয়াহ বোর্ড গঠন করেছে। ফলে অনেকগুলো ইসলামী ব্যাংক হয়েছে। আরও কিছু তালিকায় আছে।

এমআইটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!