চন্দনাইশের কাঞ্চনাবাদ স্কুলে মাদক ও ইভটিজিং প্রতিরোধে সভা

চট্টগ্রামের চন্দনাইশে উপজেলায় ইভটিজিং, বাল্যবিবাহ, যৌতুক, জঙ্গিবাদ প্রতিরোধে সচেতনতা ও মাদক নির্মূলে করণীয় নিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে সচেতনতামূলক সভা করেছেন চন্দনাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওবায়দুল ইসলাম।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) বিকালে উপজেলার কাঞ্চনাবাদ বহুমুখি উচ্চ বিদ্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে ওসি ওবায়দুল ইসলাম বলেন, ‘ইভটিজিং, বাল্যবিবাহ, যৌতুক ও মাদক একটি সামাজিক ব্যাধি। এই ব্যাধি থেকে উত্তরণের জন্য সচেতনতা বৃদ্ধি করা জরুরি। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীর পাশাপাশি অভিভাবকরা সচেতন হলে এই সমস্যাগুলো দূর করা সম্ভব।

এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘কোথাও কোন অসংগতি দেখলে বা যেকোনো প্রয়োজনে তোমরা সরাসরি আমাকে ফোন করবে।

এছাড়াও জাতীয় জরুরি সেবা নম্বর ‘৯৯৯’-এর মাধ্যমে সহজে সেবা পাওয়ার বিষয়টিও শিক্ষার্থীদের অবহিত করেন তিনি।

জঙ্গিবাদ নিরসনের লক্ষ্য তিনি শিক্ষার্থীদের বলেন, ‘কোনো ছাত্র-ছাত্রী যদি হঠাৎ করে একাভাবে চলাচল করে, কারও সঙ্গে আড়ালে সম্পর্ক রাখে, যোগাযোগ করে, তাহলে তার সম্পর্কে থানায় অবহিত করতে হবে।’

বিন্দুমাত্র অপরাধ করলেও কাউকে ছাড় দেওয়া হবে না বলে সকলকে সতর্ক করেন ওসি ওবায়দুল ইসলাম।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী কায়সারের সভাপতিত্বে এবং বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আবদুল আজিজের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চন্দনাইশ থানার পরিদর্শক (তদন্ত) এমএ বারী।

অন্যদের মাধ্যে বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমীর কুমার দে, চন্দনাইশ থানার এসআই ইখতিখার উদ্দিন, এসআই খলিলুর রহমান, বিদ্যালয় ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য মোহাম্মদ আলমগীর, অভিভাবক সদস্য ফয়েজ উল্লাহ, কাঞ্চনাবাদ ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য জাহাঙ্গীর আলম।

এছাড়া উপস্থিত ছিলেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য মো. রমজান আলী, মহিলা সদস্য রোকেয়া বেগম, সিনিয়র শিক্ষক দিলীপ কান্তি দেব, মাওলানা জহিরুল ইসলাম ও বিদ্যালয়ের শিক্ষকমণ্ডলী, অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ।

সভায় বক্তারা আরও বলেন, ‘মাদক, ইভটিজিং, জঙ্গি, বাল্য বিবাহ, সাইবার ক্রাইম, নারী নির্যাতন, চুরি, ডাকাতি ও সামাজিক অবক্ষয় প্রতিরোধে সকল শিক্ষার্থীদের সচেতনতা প্রয়োজন। শিক্ষার্থীদের সহযোগিতায় সন্ত্রাসমুক্ত সুস্থ সমাজ গড়ে উঠবে।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!