চট্টগ্রামে ৬ পুলিশ খালাস ব্যবসায়ী অপহরণের মামলায়, তদন্তে মিলেছিল সত্যতা

চট্টগ্রামে গোয়েন্দা পুলিশের (ডিবি) সদস্য পরিচয়ে এক ব্যবসায়ীকে তুলে নিয়ে চাঁদাবাজির অভিযোগে করা মামলায় ছয় পুলিশ সদস্যকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। ক্রসফায়ারের ভয় দেখিয়ে টাকা আদায়ের মামলায় স্থানীয় পুলিশ ছয় সদস্যকে আটক করা হয় এবং তদন্তে ঘটনার সত্যতা পেলেও আদালতে নির্দোষ প্রমাণিত হন তারা।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ৪র্থ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ফারজানা ইয়াসমিন এই রায় দেন।

খালাসপ্রাপ্ত ৬ পুলিশ সদস্য হলেন কনস্টেবল আব্দুল নবী, এসকান্দর হোসেন, মনিরুল ইসলাম, শাকিল খান, মো. মাসুদ ও মোর্শেদ বিল্লাহ। অভিযুক্তদের একজন কনস্টেবল মোর্শেদ বিল্লাহ সাবেক সিএমপি কমিশনার সালেহ মো. তানভীরের ব্যক্তিগত দেহরক্ষী ছিলেন।

মামলা সূত্রে জানা গেছে, ২০২১ সালের ৩ ফেব্রুয়ারি রাতে মোটরসাইকেল করে আটজন আনোয়ারার বাসিন্দা ব্যবসায়ী মো. আবদুল মান্নানকে তার বাড়ি থেকে ডিবি পরিচয়ে তুলে নেয়। তারপর তাকে পটিয়ার ভেল্লাপাড়া ব্রিজের পূর্বপাশে কৈয়গ্রাম রাস্তার মাথায় একটি চা দোকানে নিয়ে যায়। সেখানে পুলিশ সদস্যরা মান্নানকে জানায়, তার বিরুদ্ধে ডিবিতে অভিযোগ রয়েছে। এর থেকে অব্যাহতি পেতে হলে তাদের ১০ লাখ টাকা দিতে হবে।

তবে সারারাতের নানান নাটকীয়তার পর ভোররাতে আত্মীয়ের মাধ্যমে এক লাখ ৮০ হাজার ৫০০ টাকা এনে তাদের হাতে দেন মান্নান।

এই ঘটনার কয়েকদিন পর ৭ ফেব্রুয়ারি আনোয়ারা থানায় একটি মামলা দায়ের করেন মান্নান। মামলার তদন্ত করতে গিয়ে ঘটনার সঙ্গে ছয় পুলিশ সদস্যের সম্পৃক্ততার প্রমাণ পায়। এই পুলিশ সদস্যরা সবাই চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) স্পেশাল আর্ম ফোর্স (এসএএফ) শাখায় কর্মরত ছিলেন। পরে সিএমপির সহযোগিতায় তাদের গ্রেপ্তার করে আনোয়ারা থানা পুলিশ। সাময়িক বরখাস্তের পাশাপাশি তাদের বিরুদ্ধে করা হয় বিভাগীয় মামলা।

বিষয়টি নিশ্চিত করে অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মো. রবিউল আলম জানান, আনোয়ারা উপজেলার এক ব্যবসায়ীকে তুলে নিয়ে চাঁদাবাজির অভিযোগে ছয় পুলিশ সদস্যের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয় আরও কয়েকজনকে আসামি করে মামলা করা হয়। পিবিআই তদন্ত শেষে ৬ জন পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে। মামলায় ১২ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে অভিযুক্ত ছয়জন আসামিকেই খালাস দিয়েছেন আদালত।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!