চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত আরও ১৩৯ জন

চট্টগ্রাম নগরীতে গত ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে আরও ৪১ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া চট্টগ্রাম জেলার ১৫ উপজেলায় আক্রান্ত হয়েছেন ৯৮ জন। এ নিয়ে চট্টগ্রাম নগর ও উপজেলা মিলে আরও ১৩৯ জন নতুন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছেন হাসপাতালে।

রোববার (২১ আগস্ট) সকাল ৮টা থেকে সোমবার (২২ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালে এসব রোগী ভর্তি হয়।

এ নিয়ে হাসপাতালে ৫৫ জন চিকিৎসাধীন রয়েছেন বলে জানিয়েছেন বিআইটিআইডি কর্তৃপক্ষ।

আক্রান্তদের মধ্যে নগরীর দক্ষিণ-পশ্চিম অংশ সিইপিজেড, হালিশহর, সল্টগোলা ও আশপাশের এলাকার বাসিন্দা বেশি বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বিআইটিআইডির সহযোগী অধ্যাপক মো. মামুনুর রশীদ জানান, সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিআইটিআইডি হাসপাতালে ৪১ জন রোগী ভর্তি হয়েছেন। এ নিয়ে গত আটদিনে হাসপাতালটিতে ডায়রিয়া আক্রান্ত হয়ে ৩৪১ জন ভর্তি হয়েছেন। এরমধ্যে ৫৫ জন রোগী চিকিৎসাধীন। বাকিরা সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

তিনি আরও জানান, গত এক সপ্তাহে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে ৮১ জনের নমুনা পরীক্ষায় ৩৬ জনের কলেরার জীবাণু পাওয়া গেছে।

অন্যদিকে চট্টগ্রামের উপজেলার হাসপাতালগুলোতে ডায়রিয়া আক্রান্ত রোগীর তথ্য জানিয়েছে চট্টগ্রাম সিভির সার্জন অফিস।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, এসব রোগীর অবস্থা পর্যবেক্ষণ ও মনিটরিং করার জন্য ২৮৪টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। চট্টগ্রাম জেলার ১৫ উপজেলায় ৯৮ জন আক্রান্ত হয়েছেন।

এর মধ্যে পটিয়া উপজেলায় সবচেয়ে বেশি ১৭ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। এছাড়া হাটহাজারী, বোয়ালখালী ও চন্দনাইশ উপজেলায় ১০ জন, রাঙ্গুনিয়া ও ফটিকছড়ি উপজেলায় ৯, আনোয়ারায় ৭ জন, রাউজানে ৬ জন, মীরসরাইয়ে ৫ জন, সীতাকুণ্ডে ৩ জন, সন্দ্বীপ ও লোহাগাড়ায় ১ জন ডায়রিয়া আক্রান্ত হয়েছেন।

এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭২ জন।

আইএমই/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!