চট্টগ্রামে বিএসসি ইন মেডিক্যাল টেকনোলজি রেডিওলজি শিক্ষা কোর্স চালুর দাবি

৮ নভেম্বর ১৮৯৫ জার্মান বিজ্ঞানী উইলিয়াম কনরাড চিকিৎসা বিজ্ঞানে রোগ নির্ণয়ে অতি প্রয়োজনীয়ও গুরুত্বপূর্ণ এক্সরে বা রঞ্জনরশ্মি আবিস্কার করেন। এরপর থেকেই চিকিৎসার মূল ধারণা পাল্টে যায়। অনুমাননির্ভর চিকিৎসার পরিবর্তে চিকিৎসা শুরু হয় সুনির্দিষ্টভাবে। এক্সরেকে আবর্তন করে ষাটের দশকে আল্ট্রাসনোগ্রাফি, সত্তরের দশকে সিটি স্ক্যান, আশির দশকে এমআরআই সংযোজন চিকিৎসা হয়ে পড়ে রেডিওলজি নির্ভর। এই বিষয়গুলির খুঁটিনাটি দিক জনগণের নিকট তুলে ধরার জন্য বিশ্বব্যাপী ৮ নভেম্বর পালন করা হয় আন্তর্জাতিক রেডিওলজি ও বিশ্ব রেডিওগ্রাফি দিবস।

এ উপলক্ষে বাংলাদেশে প্রথমবারের মত রেডিওলজি ও ইমেজিং ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব রেজিওলজি ও ইমেজিং টেকনোলজিস্ট চট্টগ্রাম রিজিওয়ন যৌথভাবে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করে। শুক্রবার (৮ নভেম্বর) সকালে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের মোজাম্মেল চত্বর থেকে র্যা লি বের করা হয়। সন্ধ্যায় নগরীর একটি অভিজাত রেস্তোরাঁয় আলোচনা সভা ও বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রফেসর ডা. মো. আনিসুল মাওলার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন চট্টগ্রাম শাখার সভাপতি প্রফেসর ডা. মুজিবুল হক খান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিএমএ’র জেনারেল সেক্রেটারি ডা. ফয়সাল ইকবাল চৌধুরী, চট্টগাম মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিওলজি ও ইমেজিং বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুভাষ মজুমদার।

বৈজ্ঞানিক সেমিনারে ‘‘সেফটি অব পেশেন্ট অ্যান্ড রেডিয়েশন ওয়ার্কার’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি ও সেক্রেটারি, বারিট, চট্টগ্রাম রিজিয়ন এর সিনিয়র মেডিক্যাল টেকনোলজিস্ট মোহাম্মদ আলী আকবর । ‘রেডিওলজিস্ট অ্যান্ড রেডিওগ্রাফার, দি ব্রেড অ্যান্ড বাটার’ শীর্ষক পেপার উপস্থাপন করেন এপিক হেলথ কেয়ার এর কনসালট্যান্ট রেডিওলজিস্ট ডা. জামিল হায়দার চৌধুরী। দ্রুত পরিবর্তনশীল পরীক্ষা-নিরীক্ষা ও রোগীর উপর প্রভাব বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন মেডিওগ্রাফিক ট্রেডিং লিমিটেডের এজিএম শান্তনু কুমার দাশ।

প্রবন্ধ উপস্থাপনের পর মেডিক্যাল টেকনোলজিস্ট রেডিওগ্রাফিদের সমস্যা, সংকট, করণীয় ও জনসম্পৃক্ততা বিষয়ে আলোচনা করেন খন রঞ্জন রায়, রিয়াবুল আলম, জুলহাস উদ্দিন।

বক্তারা অনতিবিলম্বে মেডিক্যাল টেকনোলজিস্ট রেডিওগ্রাফিদের উচ্চশিক্ষার জন্য চট্টগ্রামে বিএসসি ইন মেডিক্যাল টেকনোলজি রেডিওলজি শিক্ষা কোর্স চালুর দাবি জানান।

রেডিওলজিক্যাল পরীক্ষা-নিরীক্ষার ত্রুটিবিচ্যুতি ও উত্তরণের উপায় নিয়ে পরামর্শমূলক বক্তব্য রাখেন ডা. জাস্টিন ক্লাম্প, ডা. মাইনুল হোসেন, প্রফেসর ডা. দিদারুল আলম, প্রফেসর ডা. কামরুল আহসান, প্রফেসর ডা. আবদুল মতিন প্রমুখ।-বিজ্ঞপ্তি

সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!