চট্টগ্রামে তিন দিনের পাটপণ্য মেলা শেষ হচ্ছে আজ

‘জুট ইজ কিউট’ শ্লোগানে পাট শিল্পের প্রচার ও প্রসারের জন্য অফিস ও গৃহসজ্জার নান্দনিক উপকরণ ও নিত্য ব্যবহার্য সৌখিন পণ্য নিয়ে চট্টগ্রামে তিনদিন ব্যাপী পাটপণ্য মেলা শেষ হচ্ছে মঙ্গলবার।

রোববার (২৫ আগস্ট) সকালে চট্টগ্রাম নগরের লাভলেইনস্থ স্মরণিকা কমিউনিটি সেন্টারে আয়োজক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা ও অংশগ্রহণকারী ২০টি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উপস্থিতিতে বেলুন উড়িয়ে তিনদিনব্যাপী এ মেলার উদ্বোধন করা হয়।

মেলায় রকমারি পাটজাত পণ্যের পসরা নিয়ে ২০টি স্টল সেজেছে। পাটপণ্য সামগ্রী নিয়ে মেলায় আসা স্টলগুলো হচ্ছে জেডিপিসি চট্টগ্রাম, জেডিপিসি, অনেক আশা কুটির শিল্প, রংপুর ক্রাফটস, রংপুর হ্যান্ডিক্রাফটস, আছির উদ্দিন, মনসুরা, বুনন, নীলমাধব, নারী, স্বপ্ন হ্যান্ডিক্রাফটস, বেইকি সেন্টার, জয়যাত্রা ফাউন্ডেশন, আঁখি জুট প্রোডাক্টস, রাইদা হ্যান্ডিক্রাফটস, জারিফ এন্টারপ্রাইজ, ঐশী, ভোগডাঙ্গা জুট এসএমই, চারুশী শতরঞ্জি এন্ড ক্র্যাফটস ও ক্রিয়েটিভ জুট টেক্সটাইল প্রোডাক্টস।

ইউরোপিয়ান কমিশনের সহায়তায় বাংলাদেশের উত্তর-পশ্চিম অঞ্চলে টেকসই কর্মসংস্থানের সুযোগ ও অর্থনৈতিক উন্নয়ন নামক প্রকল্পটির আওতায় প্র্যাকটিক্যাল অ্যাকশান নামে এনজিও সংস্থা এ মেলার আয়োজন করেছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মেলা চলছে। পরিবেশবান্ধব সোনালী আঁশ পাটের মাধ্যমে উদ্যোক্তা ও চাহিদা তৈরি এবং ছোট-মাঝারী শিল্প কারখানার মাধ্যমে বাজারজাতকরণে প্রকল্পটি নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।

মেলায় আসা একজন দর্শনার্থী শামসুন্নাহার শিরিন বলেন, ‘আসলে পাটপণ্য নিয়ে আগ্রহ আমার সবসময়ই ছিল, আর তাই প্রথম দিনেই মেলায় আসলাম। ভালো লাগছে নানা রকম আকর্ষণীয় পণ্যের পসরা দেখে।’

পাটপণ্য মেলা উপলক্ষে পাট বিশেষজ্ঞ আলমগীর চৌধুরী সাংবাদিকদের বলেন, পাটশিল্পের প্রসারের জন্য এ মেলার আয়োজন। আমরা ঢাকা, চট্টগ্রাম, রংপুরসহ বিভিন্ন অঞ্চলে পাট পণ্য মেলায় অংশগ্রহণ করে আসছি। কিন্তু এবারই প্রথম এককভাবে মেলা আয়োজিত হয়েছে। এ মেলার বেশির ভাগ স্টল রংপুর থেকে এসেছে।

প্র্যাকটিক্যাল অ্যাকশানের ভ্যালু চেইন এন্ড বিজনেস ডেভেলপমেন্ট বিশেষজ্ঞ শৈবাল বড়ুয়া বলেন, এবারই প্রথম আমরা এককভাবে পাটপণ্য মেলার আয়োজন করেছি। আমাদের উদ্দেশ্য, সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনা এবং পাটপণ্য ব্যবহারে উৎসাহিত করা।

শ্রাবন্তী বড়ুয়া/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!