চট্টগ্রামে ডেঙ্গু শনাক্তে রেকর্ড, শিশুসহ দু’জনের মৃত্যু

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ২২৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন, যা চলতি বছরে একদিনে সর্বোচ্চ রোগী শনাক্তে রেকর্ড। এনিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৫০০ জন।

এছাড়া এদিন এক শিশুসহ মারা গেছে দু’জন। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তারা।

মৃত দু’জন হলেন মিরসরাইয়ের বাসিন্দা ৬৪ বছরের শামসুল হক এবং আগ্রাবাদ এলাকার ১০ বছরের শিশু চাঁদনি আক্তার।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের পাঠানো প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

জানা গেছে, মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম মেডিকেলে ভর্তি করা হয় চাঁদনিকে। আর শামসুল হককে ভর্তি করানো হয় বুধবার। দু’জনই বুধবার রাতে মারা যায়।

এনিয়ে চলতি বছরে চট্টগ্রামে ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়ালো ৭১ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২২৪ জনের মধ্যে ৪০ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে, ১৭ জন সীতাকুণ্ডের বিআইটিআইডি হাসপাতালে, ১৬ জন চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে, ৩ জন চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে এবং ১৩ জন বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। এছাড়া আক্রান্ত আরও ১৩৫ জন চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন।

আক্রান্তদের মধ্যে এখনও পর্যন্ত ৪৫৩ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ৮ হাজার ৪৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

চলতি বছরের সেপ্টেম্বরের ২০ দিনে ২ হাজার ৭১৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগে আগস্টে ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৩ হাজার ১১ জন। এছাড়া জানুয়ারিতে ৭৭ জন, ফেব্রুয়ারিতে ২২ জন, মার্চে ১২ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ৫৩ জন, জুনে ২৮৩ জন এবং জুলাইয়ে ২ হাজার ৩১১ জন ডেঙ্গুতে আক্রান্ত হন।

সেপ্টেম্বরের ২০ দিনেই ১৮ জনের মৃত্যু হয়েছে। আর চলতি বছরে মারা গেছে ৭১ জন। এদের মধ্যে ২১ জন পুরুষ, ২৫ জন নারী এবং শিশু-কিশোর মিলিয়ে ২৫ জন।

আইএমই/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!