চট্টগ্রামে ক্যাথলিক বিশপের সঙ্গে ইরানী নেতার সাক্ষাৎ

 

ইসলামী প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা (গার্ডিয়ান কাউন্সিলের প্রধান) আয়াতুল্লাহিল উজমা আলী খামেনেয়ীর বাংলাদেশ-মায়ানমার-থাইল্যান্ড বিষয়ক বিশেষ প্রতিনিধি আয়াতুল্লাহ সাইয়্যেদ জাওয়াদ মাজলুমী চট্টগ্রাম ধর্মপ্রদেশের (ক্যাথলিক) বিশপ রেভারেন্ড মোজেজ কস্তা (সিএসসি) ও চট্টগ্রাম ধর্মপল্লীর পালপুরোহিত ফাদার টেরেন্স রড্রিগ্সের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

sya-ctg1

গতকাল বুধবার নগরীর পাথরঘাটাস্থ ক্যাথলিক চার্চে পৃথকভাবে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।
ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধির সঙ্গে ছিলেন তার সহযোগী মাওলানা মোহাম্মাদ এব্রাহিম জেরাফাতি, হালিশহর হোসাইনিয়া ইমামবারগাহের পেশ ইমাম মাওলানা আমজাদ হোসাইন ও শিয়া ইয়ুথ অ্যাসোসিয়েশন চিটাগং’র সাধারণ সম্পাদক জুবায়ের জুয়েল।
সাক্ষাৎকালে ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি বলেন, ‘বর্তমানে কিছু দেশ হীন উদ্দেশ্যে উগ্রপন্থি মূর্খদের পৃষ্ঠপোষকতা দেওয়ার মাধ্যমে ইসলামভীতি ছড়ানোর ষড়যন্ত্র চালাচ্ছে। এদের হাতে খ্রিস্টান, ইযাদি, কুর্দি, এমনকি মুসলিমও নিহত হচ্ছে। নিরীহ মানুষকে হত্যা করা কোনো ধর্মেই সমর্থিত হতে পারে না। বিশ্বশান্তির জন্য সর্বধর্মের নেতৃবৃন্দকে একসাথে কাজ করতে হবে। মনে রাখতে হবে, আমরা প্রত্যেকে একই সৃষ্টিকর্তার সন্তান।’
ইমাম খামেনেয়ীর প্রতিনিধি ইরানি খ্রিস্টানদের দেশপ্রেম সম্পর্কে জানাতে গিয়ে ইরান-ইরাক যুদ্ধে তাদের বীরোচিত শাহাদাতের কথা উল্লেখ করেন। তিনি দেশটির সংসদে খ্রিস্টান প্রতিনিধিত্ব ও সংবিধানে খ্রিস্টানদের অধিকার সম্পর্কেও বিশপ ও ফাদারকে অবহিত করেন। এছাড়া তিনি জঙ্গিবাদের বিরুদ্ধে ইরান ও এর মদদপুষ্ট শক্তিগুলোর সক্রিয় ভূমিকার কথা তুলে ধরেন।
চট্টগ্রাম ধর্মপ্রদেশের বিশপ রেভারেন্ড মোজেজ কস্তা (সিএসসি) ইরান ভ্রমণের আগ্রহ প্রকাশ করে বলেন, ‘আমি খ্রিস্টধর্মের পাশাপাশি অন্যান্য ধর্ম নিয়েও পড়াশোনা করেছি। মতবাদের সঙ্গে অনুসারীদের কাজের মিল পাওয়া যায় না। মানবসেবার মাধ্যমেই ধার্মিকতার পরিচয় পাওয়া যায়। বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও মানবতার কল্যাণে ইরানের সর্বোচ্চ নেতা ও ক্যাথলিক পোপের দৃষ্টিভঙ্গি একই।’
চট্টগ্রাম ধর্মপল্লীর পালপুরোহিত ফাদার টেরেন্স রড্রিগ্স বলেন, ‘প্রকৃত শিক্ষার অভাব ও দারিদ্র্য মানুষকে নৈতিকতা বিসর্জন দিতে উৎসাহিত করে। তারাই উগ্রপন্থিদের দ্বারা ব্যবহৃত হয় এবং সাম্প্রদায়িক ঘৃণা ছড়ায় ও নিরীহ মানুষ হত্যা করে। শিক্ষাপ্রসারে ও দারিদ্র্য বিমোচনে সাম্প্রদায়িকতার ঊর্ধ্বে থেকেই আমরা কাজ করে যাচ্ছি। ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধির সৌজন্য সাক্ষাৎ ও প্রশংসায় আমরা অনুপ্রাণিত।’

 

ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি গত মঙ্গলবার ‘জঙ্গিবাদবিরোধী আন্তঃধর্মীয় সেমিনারে’ যোগ দিতে ঢাকায় আসেন এবং রাতে চট্টগ্রাম পৌঁছে শাহসূফি হযরত আমানত শাহ্’র (রহ.) মাজার জেয়ারত করে মোতোয়াল্লীর আতিথেয়তা গ্রহণ করেন।

 

গতকাল ক্যাথলিক নেতাদের সঙ্গে সাক্ষাতের পর দুপুরে সদরঘাটস্থ ঐতিহ্যবাহী হোসাইনিয়া ইমামবারগাহ পরিদর্শন করেন। বিকেল ৩টায় তিনি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেনের সঙ্গে দেখা করেন। পরে সন্ধ্যায় হালিশহরস্থ হোসাইনিয়া ইমামবারগাহে শোহাদা-এ-কারাবালা স্মরণে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন। আজ বৃহস্পতিবার তিনি ইরানের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করবেন।

প্রেস বিজ্ঞপ্তি

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!