চট্টগ্রামে আবারও একশর ওপরে করোনা শনাক্ত

নতুন বছরের প্রথম মাস জানুয়ারিতে অধিকাংশ দিনে চট্টগ্রামে করোনা শনাক্ত ছিল একশর নিচে। এমনকি ফেব্রুয়ারির প্রথম দিনেও শনাক্ত ছিল ষাটের ঘরে। কিন্তু চলতি মাসের দ্বিতীয় দিন এসে চট্টগ্রামে করোনা শনাক্ত ছাড়িয়ে গেল একশর ওপরে। ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১০৮ জনের মধ্যে ৭৪ জনই নগরের। বাকি ৩৪ জন বিভিন্ন উপজেলার। তবে, গত ২৪ ঘণ্টায় কারও মৃত্যু হয়নি করোনায়।

এ নিয়ে চট্টগ্রামে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৩৩ হাজার ১৩৫ জন। এদের মধ্যে ২৫ হাজার ৮৮৪ জন নগরের ও ৭ হাজার ২৫১ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। অন্যদিকে এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ৩০ হাজার ৭৯৫ জন। আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত মারা গেছেন ৩৬৯ জন। এদের ২৬৮ জন নগরের ও ১০১ জন উপজেলার বাসিন্দা।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরে জানান, ‘২৪ ঘণ্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি ছয়টি ল্যাব ও কক্সবাজারের১টি ল্যাবে ১ হাজার ৫৮৭ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ১০৮ জন। নতুন শনাক্তদের মধ্যে ৭৪ জন নগরের ও ৩৪ জন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনায় কারও মৃত্যু হয়নি।’

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ এক হাজার ১৬ জনের জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ১৭ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩০ জনের নমুনা পরীক্ষা করে ৭ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৬৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ১৮ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১২৮ জনের নমুনা পরীক্ষা করে ৫৯ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা করা হয়নি।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১২১ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে সর্বশেষ যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ১৫ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের করোনা পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবেও গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১১৪ জনের নমুনা পরীক্ষা করেও কারও নমুনায় করোনার জীবাণু পাওয়া যায়নি।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা করা হয়নি।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ৩৪ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!