চট্টগ্রামের পতেঙ্গায় মহাবারুণী স্নানে পুণ্যার্থীদের ঢল

পতেঙ্গার কাটগড় জেলেপাড়া সমুদ্র সৈকতে হাজার হাজার পুণ্যার্থীর সমাগম হয়েছে মহাবারুণী স্নানে।

বুধবার (৩০ মার্চ) পতেঙ্গা মহাবারুণী ও গঙ্গা স্নানঘাট কমিটির উদ্যোগে মহাবারুণী স্নানের আয়োজন করা হয়। এতে দিনব্যাপী গীতা পাঠ ও ধর্মীয় অনুষ্ঠান, মহাপ্রসাদ বিতরণসহ নানা আয়োজন ছিল।

ধর্মীয় আলোচনা সভায় বক্তব্য রাখেন ঢাকা রমনা কালি মন্দির ও জাগো হিন্দু পরিষদের প্রধান উপদেষ্টা মিলন শর্মা,পঞ্চমাতা বিগ্রহ বাড়ির প্রতিষ্ঠাতা অধ্যক্ষ শ্রীমৎ প্রেমময়ানন্দ ব্রহ্মচারী, দৈনিক চট্টগ্রাম প্রতিদিন পরিচালক দীপ্ত দাশ ও সমাজসেবক সুবীর চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন, উত্তর পতেঙ্গা জেলেপাড়া মহাবারুণী ও গঙ্গা স্নান ঘাট কমিটির সভাপতি সোনা বাবু জলদাশ, সহসভাপতি পান্না জলদাশ, সাধারণ সম্পাদক শ্যামল দাশ, কাঞ্চন জলদাশ, কিরন জলদাশ, পরিমল জলদাশ, সুব্রত জলদাশ প্রমুখ।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বারুণী স্নানে বাড়তে থাকে পুণ্যার্থীর ঢল। অনেকে পূজা-অর্চনার পাশাপাশি পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনায় তর্পণও করেন। এছাড়া সকালে দেবী গঙ্গার পূজাও করা হয়।

স্কন্দ পুরাণমতে, চৈত্রমাসের কৃষ্ণা ত্রয়োদশী তিথিতে শতভিষা নক্ষত্র যোগ হলে সেই তিথি বারুণী নামে পরিচিত। এই তিথিতে স্নান করলে বহুশত সূর্যগ্রহণের জন্য গঙ্গাস্নানের যে ফল সেই ফল লাভ হয়। হিমালয়কন্যা গঙ্গার অপরনাম বারুণী। বারুণী স্নান এখানে গঙ্গা স্নানেরই প্রতিরূপ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!