করোনা শনাক্তে ১৩ হাজারের মাইলফলকে চট্টগ্রাম, নগরে ৯ হাজার

২৪ ঘণ্টায় শনাক্ত ১৩৮

প্রথম করোনা শনাক্ত হওয়ার পর ১০৯ দিনের মাথায় (৩ এপ্রিল থেকে ২১ জুলাই) এসে চট্টগ্রামে শনাক্ত রোগীর সংখ্যা ছাঁড়িয়ে গেল ১৩ হাজারের মাইলফলক। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের সরকারি চারটি ও বেসরকারি দুটি ল্যাব এবং কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে মিলিয়ে এক হাজার ১১৫টি নমুনা পরীক্ষা করে ১৩৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। যাদের মধ্যে ৮৯ জন নগরের এবং ৪৯ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার। এ নিয়ে চট্টগ্রামে করোনা শনাক্ত এখন ১৩ হাজার ৬৫ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নগরেই নয় হাজার ৮৮ জন এবং তিন হাজার ৯৭৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এদিন করোনায় চট্টগ্রাম নগর ও উপজেলায় ১ জন করে মারা যাওয়ায় মোট মৃত্যুর সংখ্যা এখন ২২৫। যাদের মধ্যে ১৫৮ জন নগরের ও ৬৭ জন উপজেলার বাসিন্দা। অন্যদিকে, এদিন আরও ৪০ জন সুস্থ হওয়া নিয়ে সুস্থতার সংখ্যা এখন এক হাজার ৬২৪ জন।

মঙ্গলবার (২১ জুলাই) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, চট্টগ্রামের সরকারি চারটি ও বেসরকারি দুটি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাব মিলিয়ে একহাজার ১১৫ জনের নমুনা পরীক্ষা করে ১৩৮ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্তদের মধ্যে নগরের ৮৯ জন এবং বিভিন্ন উপজেলার ৪৯ জন। একইসাথে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা থেকে ৪০ জন সুস্থ হয়েছেন এবং মারা গেছেন দুজন।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে ১৮৫ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ২০ জন। এর মধ্যে ১৬ জন নগরের। বাকি ৪ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে ১৫৩ জনের নমুনা পরীক্ষা হলেও করোনা শনাক্ত হয় মাত্র ৩ জন। যাদের ১ জন নগরের ও অন্য ৩ জন উপজেলার রোগী।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় দিনের দ্বিতীয় সর্বোচ্চ ২০৩ জনের নমুনা পরীক্ষা করে দিনের সর্বাধিক ৩২ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়, যাদের ২৬ জন নগরের ও ৬ জন বিভিন্ন উপজেলার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১০৬টি নমুনা পরীক্ষা করে করোনা পজিটিভ শনাক্ত হন ৩০ জন, যাদের ১৫ জন নগরের ও ১৫ জন বিভিন্ন উপজেলার।

অন্যদিকে, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় দিনের সর্বোচ্চ ৩৩৪ জনের নমুনা পরীক্ষা করে ২২ জনের দেহে করোনার জীবাণু শনাক্ত করা হয়। যাদের ৯ জন নগরের ও ১৩ জন বিভিন্ন উপজেলার।

গত ২৪ ঘণ্টায় শেভরণ ল্যাবে ১০৩ জনের নমুনা পরীক্ষা করে ২৭ জনের দেহে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়। যাদের ২২ জন নগরের ও ৫ জন বিভিন্ন উপজেলার।

এদিন, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৩১ জনের নমুনা পরীক্ষা করে উপজেলার ৪ জন রোগী শনাক্ত হয়।

উপজেলা পর্যায়ে নতুনভাবে করোনা শনাক্ত ৪৯ জনের মধ্যে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে রাউজান উপজেলায়। সেখানে ১১ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়। এছাড়া হাটহাজারীতে ৯ জন, রাঙ্গুনিয়ায় ৫ জন, চন্দনাইশ ও ফটিকছড়িতে ৪ জন করে, বাঁশখালী, বোয়ালখালী ও আনোয়ারায় ৩ জন করে, সাতকানিয়া ও মিরসরাইয়ে ২ জন করে এবং পটিয়া, সীতাকুণ্ড ও সন্দ্বীপে ১ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!