কক্সবাজারে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ ইউজিসি’র

কক্সবাজারে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য সুপারিশ প্রদান করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এই সুপারিশে ভৌগলিক দিক চিন্তা করে অগ্রাধিকার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়টিতে চারটি বিশেষ বিষয় অর্ন্তভুক্ত করারও সুপারিশ করে ইউজিসি।

বুধবার (৪ অক্টোবর) ইউজিসির চেয়ারম্যান মোহাম্মদ জামিনুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়গুলো জানানো হয়।

বিজ্ঞপ্তিতে কক্সবাজার বিশ্ববিদ্যালয় ছাড়াও রাজবাড়ী, ভোলা, জয়পুরহাট, নড়াইল ও বরগুনা জেলাতে বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশ করা হয়। একই বিজ্ঞপ্তিতে প্রস্তাবিত ময়মনসিংহ, রংপুর ও গাইবান্ধাতে বিশ্ববিদ্যালয় না করারও সুপারিশ করা হয়।

কক্সবাজার বিশ্ববিদ্যালয়ে অগ্রাধিকার ভিত্তিতে যে চারটি বিষয়ের কথা উল্লেখ করা হয়েছে সেগুলো হলো, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, সমুদ্র বিজ্ঞান, দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা এবং মৎস্য বিজ্ঞান।

এর আগে কক্সবাজারে বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে শিক্ষা উপমন্ত্রী জানান, ইউজিসির সুপারিশ করার পর তা প্রথমে মন্ত্রী সভায় যাবে, সেখান থেকে পাশ হওয়ার পর তা সংসদে পেশ করা হলে তারপর থেকেই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কার্যক্রম শুরু হবে।

তবে সরকারের এই মেয়াদে বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ শুরু হওয়ার সম্ভাবনা খুব ক্ষীণ বলে জানান শিক্ষা উপমন্ত্রী।

তবে কক্সবাজারে জেলাতে বিশ্ববিদ্যালয়টি হলেও ঠিক কোন জায়গায় স্থাপন করা হচ্ছে তা এখনো ঠিক করা হয়নি বলে জানান তিনি। তবে কক্সবাজার জেলাতে বিশ্ববিদ্যালয়টি হলেও তা যেনো বান্দরবান কক্সবাজার ও দক্ষিন চট্টগ্রামের মধ্যবর্তী কোনো জায়গায় হয় তা বিবেচনায় রাখা হয়েছে বলেও জানান তিনি।

বিএস/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!