এসএসসির ফল প্রকাশ হতে পারে ১০ মে, বৈঠক আজ

করোনাভাইরাসে উদ্ভূত পরিস্থিতিতে পেছাতে পেছাতে শেষ পর্যন্ত আগামী ১০ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে। ওই তারিখ ধরেই এখন এগোচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। সাধারণ শিক্ষা বোর্ডগুলোর ফলাফল তৈরির কাজও প্রায় শেষ। এ নিয়ে মঙ্গলবার (২১ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয় ভিডিও সম্মেলনে বৈঠক করতে যাচ্ছে নয়টি শিক্ষাবোর্ড, কারিগরি বোর্ড এবং মাদরাসা বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে।

পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে সাধারণত ফল প্রকাশ করা হয়ে থাকে। গত ১০ বছর ধরে জেএসসি ও সমমান, এসএসসি ও সমমান, এইচএসসি ও সমমানের পরীক্ষাসহ সব পাবলিক পরীক্ষার ফল এই সময়সীমার মধ্যেই প্রকাশ করা হয়ে আসছে। এবার করোনাভাইরাসে উদ্ভূত পরিস্থিতিতে ফল প্রকাশ পড়ে যায় অনিশ্চয়তার মধ্যে।

জানা গেছে, সারা দেশে অঘোষিত লকডাউন ও ঘরবন্দি থাকার সরকারি নির্দেশের পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের উত্তরপত্রের মূল্যায়ন শেষে অনেক শিক্ষকই নম্বরপত্র (ওএমআর শিট) বোর্ডে পৌঁছাতে পারছেন না। তবে যোগাযোগ ব্যবস্থা চালু হলে নম্বরপত্রগুলো বোর্ডে এনে চূড়ান্ত ফল তৈরির কাজ সর্বোচ্চ ২০ দিনের মধ্যেই শেষ করা যাবে বলে আশাবাদী বোর্ড কর্মকর্তারা। তবে এক্ষেত্রে কিছুটা পিছিয়ে আছে মাদরাসা শিক্ষাবোর্ড। চূড়ান্ত ফল তৈরি করতে তাদের অন্তত একমাস সময় দরকার।

এবার এসএসসি-সমমান পরীক্ষায় সারাদেশে ১০টি বোর্ডের অধীনে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ২৮ হাজার ৮৮৪ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১৯৬টি কেন্দ্রে ১ হাজার ৪৮টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!