এইচএসসির ফলাফলে চট্টগ্রামকেও ছাড়ালো পাহাড়ি জনপদ বান্দরবান

এইচএসসির ফলাফলে চট্টগ্রামকেও ছাড়িয়ে গেছে দুর্গম পাহাড়ী জনপদ বান্দরবান। অনুন্নত যোগাযোগ ব্যবস্থা ও তুলনামূলক নাগরিক সুযোগ সুবিধা কম থাকার পরও ভালো ফলাফল করে প্রশংসায় ভাসছেন তারা।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের হয়ে এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া পাঁচটি জেলার মধ্যে পাসের হারে শীর্ষে রয়েছে বান্দরবান।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) প্রকাশিত হওয়া এসএসসির ফলাফলে দেখা যায়, বান্দরবান জেলার পাশের হার ৯১ দশমিক ৭৩ শতাংশ। চট্টগ্রাম জেলার পাসের হার ৯০ দশমিক ৭২ শতাংশ। কক্সবাজার, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলার পাশের হার যথাক্রমে ৮৬ দশমিক ৮৮ শতাংশ, ৮১ দশমিক ৬২ শতাংশ ও ৮৩ দশমিক ২১ শতাংশ।

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াসমিন পারভিন তিবরীজি এ প্রসঙ্গে চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘বান্দরবানের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সব রকমের সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর উন্নয়ন ও সমৃদ্ধি নিশ্চিতে মন্ত্রী মহোদয়ও (পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং) বেশ আন্তরিক। পাহাড়ে বসবাসরত শিক্ষক ও শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য সরকার ও রাজনৈতিক নেতৃত্বের যুগোপযোগী সিদ্ধান্ত নেওয়ার ফলেই বান্দরবানের শিক্ষার্থীরা এগিয়ে যাচ্ছে। এবারের রেজাল্টের ফলে ভবিষ্যতে শিক্ষার্থীরা আরও উৎসাহিত হবে।’

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, ২০২১ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ২৬৭টি কলেজের ১ লাখ ১ হাজার ১০২ জন ছাত্র-ছাত্রী অংশ নেয়। তাদের মধ্যে পাস করেছে ১ লাখ ২১ হাজার ৮৮৮ জন। পাসের হারে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে থাকলেও জিপিএ ৫ প্রাপ্তির ক্ষেত্রেও ছাত্রীরা এগিয়ে আছে।

ছাত্রদের পাসের হার ৮৬ দশমিক ৮৯ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৬ হাজার ৫০ জন ছাত্র। ছাত্রীদের পাসের হার ৯১ দশমিক ৮৫ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে ৭ হাজার ৬৭০ জন ছাত্রী। তিনটি শাখার মধ্যে বিজ্ঞানে ৯২ দশমিক ২০ শতাংশ, ব্যবসায় শিক্ষা বিভাগে ৮৮ দশমিক ৫৮ শতাংশ এবং মানবিকে পাস করেছে ৮৮ দশমিক ৭৬ শতাংশ।

এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!