ইম্পেরিয়ালে ঢাকা আইয়ুব বাচ্চুর রূপালী গিটার, নেপথ্যে ‘রাজনীতি’র গন্ধ

কিংবদন্তী সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুর রূপালী গিটারের নামফলক ডেকে দিয়েছে এপোলো ইম্পেরিয়াল হসপিটাল। হসপিটালটির বিলবোর্ডের কারণে ঢাকা পড়েছে আইয়ুব বাচ্চুর স্মরণে করা রূপালী গিটারের নামফলক।

এ ঘটনায় নানা মহলে চলছে আলোচনা-সমালোচনা। এভাবে নামফলক ডেকে দেওয়াকে কিংবদন্তী শিল্পী আইয়ুব বাচ্চুর প্রতি ‘অসম্মান’ হিসেবে দেখছেন অনেকে। নামফলকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছিরের নাম থাকায় উদ্দেশ্যমূলকভাবে ডেকে দেওয়া হয়েছে বলে মনে করছেন কেউ কেউ। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও সরব নেটিজেনরা।

শনিবার (২৯ এপ্রিল) রাত থেকে নানাভাবে এর প্রতিবাদ জানাতে দেখা গেছে সাংস্কৃতিক কর্মীসহ নানা শ্রেণির মানুষকে। এদিকে রাত সাড়ে আটটার দিকে বিলবোর্ডটি গুড়িয়ে দিয়েছে অজ্ঞাত তিন যুবক। নিরাপত্তাকর্মীরা বিলবোর্ড ভাঙতে বাঁধা দিলে তারা নিজেদেরকে আ জ ম নাছির উদ্দীনের অনুসারী বলে পরিচয় দে। পরে তারা বিলবোর্ডটি ভেঙে ফেলে।

সরেজমিনে ঘুরে ও স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, চত্বরটির তিন পাশে ইম্পেরিয়াল হসপিটালের বিলবোর্ড ছিল। এখন আছে দুটি। আইয়ুব বাচ্চু চত্বর ও রূপালী গিটারের নামফলকের সামনে যে বিলবোর্ডটি ছিল সেটি এখন নেই। গতকাল রাতে বিলবোর্ডটি ভাঙা হয়েছে।

নিরাপত্তাকর্মী সেলিম বলেন, গতকাল রাতে ডিউটিতে ছিল আরেকজন। তার কাছ থেকে শুনেছি, রাত সাড়ে আটটার দিকে তিনজন লোক এসে বিলবোর্ডটি ভেঙে ফেলে। এসময় তাদেরকে বাঁধা দিলে নিজেদেরকে আ জ ম নাছিরের কর্মী বলে দাবি করেন।

অ্যাপোলো ইম্পেরিয়াল হাসপাতালের একাডেমিক কো-অর্ডিনেটর ডা. একেএম আরিফ উদ্দিন আহমেদ বলেন, আমাদের সাইনবোর্ড স্থাপনের বিষয়টি দেখে একটি বিজ্ঞাপনী সংস্থা। তারা হয়তো ভুলে করেছে।

জানা গেছে, সিটি কর্পোশেনের উদ্যোগে সৌন্দর্যবর্ধনের নামে নগরীর বিভিন্ন এলাকায় বিলবোর্ড বসানো হয়েছে। আইয়ুব বাচ্চু চত্বরেও (প্রবর্তক মোড়) বসানো হয়েছে ইমপেরিয়াল হসপিটালের বিলবোর্ড। বিলবোর্ডটির কারণে ঢাকা পড়েছিল আইয়ুব বাচ্চুর রূপালী গিটারের নামফলক।

ফিরিঙ্গি বাজার ওয়ার্ডের কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব নিজের ফেসবুক টাইমলাইনে লিখছেন, ‘গোলপাহাড় মোড়ে দেশবরেণ্য সংগীত শিল্পী মরহুম আইয়ুব বাচ্চুর রুপালী গিটারের সামনে নামফলক চট্রগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিনের নাম ঢেকে দেওয়া হয়েছে। যে প্রতিষ্ঠান সৌন্দর্যবর্ধনের কাজ নিয়েছেন তাদের কাছে বিনয়ের সাথে অনুরোধ করছি আপনাদের সাইনবোর্ডটি সরিয়ে ফেলুন। কাউকে অসম্মান করার অধিকার কারো নাই, সাবেকদের সম্মান জানাতে আমরা যেন ভুল না করি।’

নগর স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি আব্দুর রশীদ লোকমান লিখেছেন, ‘বর্তমান মেয়র মহোদয়ের অধীনে সৌন্দর্যবর্ধনের কাজের নামে সাবেক মেয়র মহোদয়ের নামসম্বলিত নামফলক একটা প্রতিষ্ঠানের অ্যাড দিয়ে ঢেকে ফেলেছে। জানি না বর্তমান মেয়র মহোদয় বিষয়টি অবগত আছেন কিনা? যদি অবগত না থাকেন, তাহলে আশা করি এই পোস্টের মাধ্যমে অবগত হবেন।
এরপর আপনার করণীয় কী তা আপনি জানেন। আশা করি চট্টগ্রামে এই ধরনের হিংসামূলক কাজ হবে না। আর অতি উৎসাহী যে এই কাজ করেছে তার বিষয়ে ও বর্তমান মেয়র মহোদয় দেখবেন।’

২০১৮ সালের ১৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান বাংলা ব্যান্ডের এ জাদুকর। চট্টগ্রামের কৃতী সন্তান আইয়ুব বাচ্চুকে স্মরণে রাখতে প্রবর্তক মোড়ের নাম পরিবর্তন করে আইয়ুব বাচ্চুর চত্বর ও মোড়ে রূপালী গিটারের ভাস্কর্য স্থাপন করা হয়। সাবেক সিটি কর্পোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীনের উদ্যোগে এসব কাজ করা হয়েছিল।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৮ অক্টোবর ঢাকায় মৃত্যুবরণ করেন গুণী এই শিল্পী। ২০ অক্টোবর তাকে সমাহিত করা হয় চট্টগ্রাম নগরীর চৈতন্য গলি কবরস্থানে।

আরএম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!