ইএফডিতে ভ্যাট দিয়ে পুরস্কার জিতলেন চট্টগ্রামের তিনজন

ইএফডিতে ভ্যাট দিয়ে পুরস্কার জিতেছেন চট্টগ্রামের তিনজন। মার্চ মাসের লটারিতে ১০ হাজার টাকা করে চতুর্থ পুরস্কার জিতেছেন চট্টগ্রামের মিরসরাইয়ের দিদারুল আলম, ডবলমুরিংয়ের সুমাইয়া আক্তার এবং সাতকানিয়ার মোরশেদ আলম।

মঙ্গলবার (২৯ মার্চ) বিজয়ীদের ইনভয়েস নম্বর, চালানের কপি, আইডি যাচাই করে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মো. আকবর হোসেন বিজয়ীদের হাতে পুরস্কারের চেক দেন।

ভ্যাট কমিশনার মো. আকবর হোসেন বলেন, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের উদ্যেগে ভ্যাটমেলা, ভ্যাট বুথ, ভ্যাট স্ট্যান্ডের মাধ্যমে ইএফডি প্রচারণা চলছে। জনগণ সচেতন হয়ে ইএফডি চালান সংগ্রহ ও সংরক্ষণ করে একদিকে যেমন নিজেদের দেয়া মূসক সরকারি কোষাগারে জমা নিশ্চিত করছেন অন্যদিকে লটারিতে বিজয়ী হয়ে পুরস্কার জিতে নিচ্ছেন। যথাযথ নিয়মে ইএফডি চালান ইস্যু করে ব্যবসায়ীরাও সুনাগরিকের দায়িত্ব পালন করছেন ।

তিনি আরও বলেন, ভোক্তা বা ক্রেতার দেয়া ভ্যাট যাতে সরকারি কোষাগারে জমা নিশ্চিত হয়, সেলক্ষ্যে বিভিন্ন দোকানে ইএফডি মেশিন দেয়া হয়েছে। প্রতিটি কেনাকাটার পর চালান গ্রহণ করলে ক্রেতার পরিশোধিত ভ্যাট সরকারি কোষাগারে জমা নিশ্চিত হবে।

বন্দরনগরী চট্টগ্রামে এ পর্যন্ত ৫২০ ইএফডি মেশিন বসানো হয়েছে। এছাড়া আরও ৫০০ মেশিন স্থাপনের কাজ চলছে। প্রতিটি ইএফডি মেশিন জাতীয় রাজস্ব বোর্ডের কেন্দ্রীয় সার্ভারের সঙ্গে অনলাইনে যুক্ত রয়েছে বলে জানান তিনি।

ভ্যাট দেয়ায় উদ্বুদ্ধ করতে জাতীয় রাজস্ব বোর্ড প্রতি মাসের ৫ তারিখ একটি বিশেষ লটারির আয়োজন করেছে। এ লটারিতে ১০১টি পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে।

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!