আরও দুই ব্যাংক ইভ্যালিসহ ১০ সাইটের সঙ্গে লেনদেন করবে না

এবার আরও দুটি ব্যাংক ইভ্যালিসহ ১০টি ই-কমার্স সাইটের সঙ্গে কার্ডে লেনদেন বন্ধ করে দিল। ওই দুটি ব্যাংক হচ্ছে প্রাইম ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি)।

গ্রাহকদের স্বার্থ সুরক্ষার কথা বিবেচনায় নিয়ে এবার প্রাইম ব্যাংক ও এমটিবি মোট ১০টি ই-কমার্স সাইটের সাথে কার্ডে লেনদেন বন্ধ করে দিয়েছে।

ব্র্যাক, ব্যাংক এশিয়া ও ঢাকা ব্যাংকের পর এবার প্রাইম ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) ইভ্যালিসহ ১০টি ই-কমার্স সাইটের সাথে কার্ডে লেনদেন বন্ধ করেছে। অন্যদিকে ইউনাইটেড কর্মাশিয়াল (ইউসিবিএল) ও সিটি ব্যাংক লেনদেন বন্ধ না করলেও ই-কমার্স সাইটের সাথে গ্রাহকদের লেনদেনে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

লেনদেন বন্ধ করা ই-কমার্স প্রতিষ্ঠানগুলো হলো— ইভ্যালি, আলেশা মার্ট, ই-অরেঞ্জ, ধামাকা শপিং, সিরাজগঞ্জ শপিং, আলাদিনের প্রদীপ, বুম বুম, কিউকম, আদিয়ান মার্ট ও নিডস ডটকম বিডি।

শুক্রবার (২৫ জুন) থেকেই ইভ্যালি ও আলেশা মার্টের সাথে যে কোন ধরনের কার্ডে লেনদেন বন্ধ করা হয়েছে। তালিকায় থাকা বাকি প্রতিষ্ঠানগুলোর সাথেও রাতের মধ্যে লেনদেন বন্ধ হয়ে যাবে।

তবে ব্যাংকগুলো জানিয়েছে, বাণিজ্য মন্ত্রণালয় ই-কমার্স সাইটের জন্য যে নীতিমালা করছে, সেটা পুরোপুরি বাস্তবায়ন হলে কার্ডে লেনদেনের অনুমোদন আবার দেওয়া হবে কিনা— সেটা ব্যাংকের নিজস্ব কৌশলের ওপর নির্ভর করবে। যদি কোন ব্যাংক আস্থা ফিরে পায়, তাহলে লেনদেন আবার শুরু করবে।

বৃহস্পতিবার (২৪ জুন) বাণিজ্য মন্ত্রণালয়ের এক বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, ই-কমার্স সাইট থেকে পণ্য ক্রেতার হাতে পৌঁছার পর দাম পরিশোধ করা হবে। এক্ষেত্রে লেনদেনের জন্য কেন্দ্রীয় ব্যাংকের গেটওয়ে ব্যবহারের সিদ্ধান্তও নেওয়া হয়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!