নতুন নিয়মে গাড়ির ফিটনেস নবায়ন হবে বিআরটিএর সব সার্কেলে

0

এখন থেকে বিআরটিএর যে কোনো সার্কেলে গাড়ির ফিটনেস নবায়ন করা যাবে। এতে গাড়ি মালিকদের হয়রানি দূর করাসহ গাড়ির ফিটনেস নবায়ন পদ্ধতি আরও সহজ করা হলো।

রোববার (১ নভেম্বর) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে এই আদেশ দেওয়া হয়।

গাড়ির রেজিস্ট্রেশন করার পর মেয়াদ শেষে নবায়ন করতে হলে বিআরটিএ যে সার্কেল থেকে রেজিস্ট্রেশন করা হয়েছে ওই সার্কেল থেকে গাড়ির ফিটনেস সনদ নিতে হতো। যে কারণে গাড়ি অন্য এলাকায় চলাচল করলেও ফিটনেস নবায়নের জন্য নির্দিষ্ট বিআরটিএ সার্কেলে আনতে অনেক দুর্ভোগ পোহাতে হতো মালিকদের। গাড়ি আনা নেওয়ার দুর্ভোগ কমাতে সড়ক পরিবহন আইন ২০১৮ এর ধারা ১২৪(১) (খ) অনুযায়ী সরকার রেজিস্ট্রি করা গাড়ির ফিটনেস বিআরটিএর যে কোনো সার্কেল থেকে নবায়ন করার নিয়ম চালুর আদেশ জারি করেছে সরকার। ফলে গাড়ির ফিটনেস নবায়নে গতি ও উৎসাহ বাড়বে বলে জানান সংশ্লিষ্টরা।

এ বিষয়ে প্রযু্ক্তিগত ও সার্বিক প্রস্তুতির পর আগামী সপ্তাহের শুরুতে নতুন এই নিয়ম চালু হতে পারে বলে জানা গেছে। তবে কবে নাগাদ এ সেবা চালু হবে তা বিআরটিএ কর্তৃপক্ষ নিশ্চিত করে বলতে পারেননি।

উল্লেখ্য, নতুন সড়ক পরিবহন আইনে ফিটনেস ছাড়া গাড়ি চলাচলে ৬ মাস কারাদণ্ড ও ২৫ হাজার টাকার জরিমানার বিধান রাখা হলে পরিবহন মালিক শ্রমিকেরা ফিটনেস নবায়ন নিয়ম সহজ ও আগামী জুন মাস পর্যন্ত সময় চাইলে সরকার তা মেনে নেয়।

বিআরটিএ চট্টগ্রামের উপ পরিচালক (ইঞ্জিনিয়ারিং) মো. শহিদুল্লা বলেন, ফিটনেস নিয়ে ঘোষিত নতুন নিয়ম এখনও চালু হয়নি। সফটওয়্যারে আপডেট ও প্রস্তুতির কাজ চলছে। প্রস্তুতি শেষে সারাদেশের বিআরটিএ যে কোনো সার্কেলে নতুন নিয়মে ফিটনেস নবায়ন করা যাবে।

বিআরটিএ চট্টগ্রাম ফিটনেস শাখার মোটরযান পরিদর্শক পলাশ খীসা বলেন, গাড়ির ফিটনেস নবায়নের নতুন নিয়ম এখানও চালু হয়নি। নতুন নিয়ম চালু হলে গাড়ির ফিটনেস নবায়ন আরও সহজ ও গতিশীল হবে। নতুন সড়ক আইন কার্যকরের পর গাড়ির ফিটনেস নবায়নে মানুষের যে আগ্রহ তাতে এই নিয়ম আরও ভুমিকা রাখবে বলেও জানান তিনি।

সিএম/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন