জঙ্গি হামলার আশঙ্কায় চট্টগ্রামের ইসকন মন্দিরে নিরাপত্তা জোরদার

0

‘লোন উল্ফ’ কায়দায় চট্টগ্রামসহ বাংলাদেশে ইসকনের যে কোনো মন্দিরে বড়সড় হামলা হতে পারে ভারতীয় গোয়েন্দা সংস্থার বরাতে এমন সংবাদ প্রকাশিত হলে নড়েচড়ে বসেছে পুলিশ। নিরাপত্তা নিশ্চিতকরণে চট্টগ্রাম নগরীর তিনটি ইসকন মন্দিরে পুলিশ মোতায়ন করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ইসকন মন্দিরে হামলার কথা গণমাধ্যমে দেখে আমরা নগরীর তিনটি মন্দিরেই বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রত্যেক মন্দিরেই পর্যাপ্ত ফোর্স মোতায়ন করা হয়েছে। এছাড়া গোয়েন্দা কার্যক্রমও অব্যাহত রয়েছে।

যেসব মন্দিরে পুলিশ মোতায়ন করা হয়েছে সেগুলো হলো- পাঁচলাইশ থানার প্রবর্তক ইসকন মন্দির, কোতোয়ালী থানার নন্দনকাননের ইসকন মন্দির ও চান্দগাঁও থানার মোহরার ইসকন মন্দির

‘লোন উল্ফ’ কায়দায় কোনো সংগঠনের সরাসরি নির্দেশ ছাড়াই মতাদর্শে উদ্বুদ্ধ হয়ে ব্যক্তিবিশেষ এই হামলা চালিয়ে থাকে। নিকট অতীতে এ ধরনের জঙ্গি হামলার ঘটনা দেখা গেছে লন্ডন, প্যারিস, নিউ ইয়র্কের মতো জায়গায়। এসব হামলার ঘটনার পরে ইসলামিক স্টেট (আইএস) তার দায় নিলেও দেখা গেছে হামলাকারীর সঙ্গে সংগঠনের সরাসরি সম্পর্ক নেই।

ভারতীয় গোয়েন্দা সংস্থার সূত্রগুলো জানাচ্ছে, গত কয়েকমাস ধরে ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনসাসনেস (ইসকন)-কে ‘হিন্দুত্বের প্রতীক’ হিসেবে প্রচার করে আসছে আইএসের মতো সংগঠনের প্রচার বিভাগগুলো। সম্প্রতি ‘উম্মাহ নিউজ’ নামে আইএসের একটি প্রচার চ্যানেলেও ইসকনকে ‘হিন্দুত্বের প্রতীক’ হিসেবে তুলে ধরে আক্রমণ করা হয়েছে।

ভারতীয় গোয়েন্দারা দাবি করছেন, আইএস ঘনিষ্ঠ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর কাছ থেকে পাওয়া নথি পর্যালোচনা করে দেখা গেছে, ইসকনের ওপর হামলার ছক ইতোমধ্যে কষা হয়েছে। গোয়েন্দারা বলছে, সামগ্রিকভাবে ইসকন জঙ্গিগোষ্ঠীগুলোর টার্গেট। এখন পর্যন্ত পাওয়া বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে গোয়েন্দারা ধারণা করছে, চট্টগ্রামসহ বাংলাদেশে ইসকনের মন্দিরে হামলার পরিকল্পনা চলছে।

বাংলাদেশে ইসকনের ৬৪টি মন্দির রয়েছে। এরমধ্যে সর্বাধিক ১৬টি মন্দির রয়েছে চট্টগ্রামে। তিনটির অবস্থান চট্টগ্রাম শহরে। মূলত চট্টগ্রামেই ইসকনের শক্ত একটি অবস্থান রয়েছে বলে ধারণা করা হয়। অন্যদিকে ঢাকা বিভাগে ইসকনের মন্দির রয়েছে ১২টি, সিলেট বিভাগে সাতটি, খুলনা বিভাগে ১০টি, রংপুর বিভাগে আটটি এবং রাজশাহী বিভাগে রয়েছে ১০টি।

এডি/সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন