আক্রান্ত
২০৭৬৪
সুস্থ
১৬২৯১
মৃত্যু
৩০১

চট্টগ্রামে চার লাখ ৩৪ হাজার মানুষ আয় কর দেয়

বৃহস্পতিবার থেকে শুরু আয়কর মেলা

0

চট্টগ্রাম বিভাগে ৪ লাখ ৩৪ হাজার মানুষ আয়কর দেন। এদের মধ্যে চাকরিজীবী ব্যবসায়ী রয়েছেন। সোমবার (১১ নভেম্বর) দুপুরে নগরীর আগ্রাবাদ এলাকায় আয়কর বিভাগের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন আয়কর মেলা উদযাপন কমিটির আহ্বায়ক ও কর অঞ্চল-২ এর কমিশনার জিএম আবুল কালাম কায়কোবাদ।
মহানগরীতে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা।

এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, ‘গত বছর মেলায় ৪৭ হাজার ১৩৪ জন নতুন লোকে তথ্য সংগ্রহ করেছে। যারা আয়কর দিতে আগ্রহী। আমাদের কাজ তথ্য সেবা দেওয়া দেওয়া। এবারের মেলায় এটি ৬০ হাজার পার হবে বলে আমরা আশা করি।’

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকাল ১০টায় নগরীর জিইসি কনভেনশন সেন্টারে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হবে। ওই দিন প্রধান অতিথি থেকে মেলার উদ্বোধন করবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

নগরীর জিইসি কনভেনশন সেন্টারে এ মেলা অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি। এর আগে বুধবার (১৩ নভেম্বর) বেলা ১১টায় একই স্থানে সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি করদাতাদের সম্মাননা প্রদান করা জানিয়ে আবুল কালাম কায়কোবাদ বলেন, ‘বুধবার অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি সর্বোচ্চ করদাতাদের হাতে সম্মাননা তুলে দেবেন।’

সংবাদ সম্মেলনে কর কমিশনার মো. ইকবাল হোসেন, মাহবুবুর রহমান, আপিল কমিশনার হেলাল উদ্দিন সিকদার, ব্যারিস্টার মুনতাসির বিল্লাহ ফারুকী, মফিজ উল্লাহ, অতিরিক্ত কর কমিশনার সফিনা জাহান, মাহমুদুর রহমান, জয়েন্ট কমিশনার ভুবন মোহন ত্রিপুরা প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এবারের মেলায় করদাতারা সোনালী, জনতা, বেসিক ব্যাংকের বুথে আয়কর জমা দিতে পারবেন। মেলায় ৪৬টি বুথ, নতুন করদাতার জন্য ইটিআইএন রেজিস্ট্রেশন বুথ, নারী, সিনিয়র সিটিজেন, প্রতিবন্ধী, সশস্ত্র বাহিনীর করদাতা, অবসরপ্রাপ্ত সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের জন্য কাউন্টার থাকবে। ই-পেমেন্টের মাধ্যমে আয়কর জমার সুবিধা ও রিটার্ন পূরণে সহায়তার জন্য থাকবে হেল্প ডেস্ক।

এবারের মেলায় প্রথমবারে মতো জীবন বীমা বুথ করা হচ্ছে। গত ২০১৮ সালের আয়কর মেলায় ৫৬০ কোটি, ৮৩ লাখ ৪৩ হাজার ৮৩৮ টাকা আদায় হয়েছিল। এবার গত বছরের চেয়ে আরো বেশী আদায় হবে বলে আশা প্রকাশ করেছেন কর্তৃপক্ষ।

এএস/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm