চট্টগ্রামজুড়ে অটো হ্যান্ড স্যানিটাইজার মেশিন বসাতে চায় চুয়েট ছাত্ররা

0

চট্টগ্রাম নগরের গুরুত্বপূর্ণ পয়েন্টে অটোমেটিক হ্যান্ড স্যানিটাইজার মেশিন বসানোর পরিকল্পনা করছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ছাত্রলীগ। স্পর্শ ছাড়াই সিগন্যালের মাধ্যমে ব্যবহারযোগ্য এই অটোমেটিক হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে চুয়েটের সংগঠন রোবো মেকাট্রনিক্স এসোসিয়েশন (আরএমএ)।

এই অটো হ্যান্ড স্যানিটাইজার তৈরির পর প্রথমে গত ২৩ ফেব্রুয়ারি নগরীর জিইসি মোড়ে একটি মেশিন স্থাপন করা হয়। তাদের এই উদ্যোগ ব্যাপক প্রশংসিত হলে চুয়েট ছাত্রলীগ সহযোগিতার ঘোষণা দেয়। এরপর চুয়েট ছাত্রলীগের সভাপতি সৈয়দ ইমাম বাকেরের সহযোগিতায় আরও অটো স্যানিটাইজার তৈরি ও স্থাপনের কাজ শুরু হয়। পরবর্তী ধাপে ২৫ ফেব্রুয়ারি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রবেশমুখে দুটি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনে একটি অটো হ্যান্ড স্যানিটেইজার মেশিন বসানো হয়।

এ বিষয়ে চুয়েট ছাত্রলীগের সভাপতি সৈয়দ ইমাম বাকের চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে নগরের সাধারণ মানুষ, হাসপাতালে সেবাদানকারী ডাক্তার, নার্স ও রোগীদের নিরাপত্তার গুরুত্ব বিবেচনায় চট্টগ্রাম মেডিকেল ও সিটি কর্পোরেশনে অটো হ্যান্ড স্যানিটাইজার মেশিন স্থাপন করা হয়েছে।’

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি কমাতে চট্টগ্রামের গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্টে এরকম অটো হ্যান্ড স্যানিটাইজার মেশিন বসানোর পরিকল্পনা করার কথাও জানান সৈয়দ ইমাম বাকের।

তিনি আরও বলেন, ‘এটা পুরো শহরে ছড়িয়ে দিতে পারলে ভাল একটা ফল পাওয়া যাবে। আমারা এই লক্ষ্য নিয়ে কাজ করছি। মেয়র ও কাউন্সিলরদের সাথে এ বিষয়ে কথা বলেছি। তাদের সহযোগিতা নিয়ে আমরা কাজটা এগিয়ে নিতে চাই। পাশাপাশি অন্যান্য সংস্থা ও ব্যক্তিরা চাইলেও এই কাজে আমাদের সহযোগিতা করতে পারেন।’

এআরটি/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন