s alam cement
আক্রান্ত
১০২৩১৪
সুস্থ
৮৬৮৫৬
মৃত্যু
১৩২৮

ঔপনিবেশিকতার ক্ষত উঠে এসেছে কবি ওয়ালকট ও নজরুলের কবিতায়

আইআইইউসির সেমিনারে বক্তারা

0

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারের মুল প্রতিপাদ্য বিষয় ছিল ‘Poetic Resistance: A Comparative Study of Nazrul and Walcott’।

বুধবার (১৭ নভেম্বর) আইআইইউসি’র সেমিনার হলে আয়োজিত এই সেমিনারে ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেয়।

বিভাগটির সহকারী অধ্যাপক আবু সালেহ নিজাম উদ্দিন এই সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন। এ সময় তিনি বলেন, ‘১৯৯২ সালে প্রথম ক্যারিবীয় লেখক হিসেবে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন ডেরেক ওয়ালকট।

২০১১ সালে পান টিএস এলিয়ট পুরস্কার। ওয়ালকটের রচনার মধ্যে ‘ইন আ গ্রিন নাইট: পোয়েমস ১৯৪৮-১৯৬০’ এবং তাঁর মহাকাব্য ‘ওমেরস’ উল্লেখযোগ্য।’

তিনি বলেন, ‘ক্যারিবীয়ান কবি ডেরেক ওয়ালকট এবং বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবিতার মধ্যে বেশ সামঞ্জস্যতা রয়েছে। মহান এই দুই কবির কবিতাই সাম্রাজ্যবাদ বিরোধী। নির্যাতিত, নিপীড়িত মানুষের পক্ষেই তারা তাদের কবিতা সৃষ্টি করেছেন।

ক্যারিবীয় অঞ্চলের ঔপনিবেশিক যন্ত্রণা, কৃষাঙ্গদের প্রতিবাদ ওয়ালকট তুলে ধরেছেন নতুন ভাষা আর ভঙ্গিতে। একইভাবে এই উপমহাদেশে বৃটিশ শাসকগোষ্ঠীর শোষণের বিরুদ্ধে কাজী নজরুল ইসলামের কবিতা তৈরী করেছিল প্রতিবাদ। তার কবিতায় উঠে আসে বৃটিশ ঔপনিবেশিকতার ক্ষত।’

আবু সালেহ নিজাম উদ্দিনের প্রবন্ধের উপর আলোচক ছিলেন আইআইইউসি’র ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ ইফতেখার উদ্দিন, মোহাম্মদ ছরওয়ার আলম, ইকবাল হোসেন, সহকারী অধ্যাপক মো. মোরশেদুল হক।

এই সেমিনারে বক্তব্য রাখেন আইআইইউসি’র উপ উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মছরুরুল মওলা, আইআইইউসি’র কোষাধ্যক্ষ ও কলা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান ড. শাহ মোহাম্মদ সানাউল করিম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহযোগী অধ্যাপক আজিজুল হক।

এছাড়াও উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক মো. ইয়াসিন শরীফ, ড. মোহাম্মদ রিয়াজ মাহমুদ, ড. মোহাম্মদ কাওসার আহমেদ, সালমা হক, মোহাম্মদ তাজউদ্দিন, ড. মুহাম্মদ আজিজুল হক প্রমুখ।

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm