উচ্চশিক্ষায় ইউরোপ

এডুমিগের সেমিনার ১৬ ও ১৮ নভেম্বর

0

শিক্ষা, স্বাস্থ্য, চাকরি, বাণিজ্য ও উন্নত জীবনের আশায় প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে চলেছে ইউরোপের উন্নত রাষ্ট্রগুলোতে। এমনকি ইউরোপের দেশগুলোতে অভিবাসনের আশায় অবৈধ পথে জীবনের ঝুঁকি নিচ্ছে লাখো মানুষ। বাংলাদেশ সহ উন্নয়নশীল দেশের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার অন্যতম পছন্দের দেশ ইউরোপের উন্নত দেশসমূহ। বিশ্বের প্রথম সারির বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ইউরোপের দেশসমূহে।

বাংলাদেশের উচ্চশিক্ষার্থী যারা বিদেশ যান তাদের পছন্দের তালিকায় শীর্ষে আছে জার্মানি ও নরওয়ে যেহেতু এই দুইটি দেশ বিনাখরচে পড়ালেখার সুযোগ দেয়। তাছাড়া সুইডেন, ডেনমার্ক, ফিনল্যান্ডে স্কলারশিপ সহ পড়ালেখার পাশাপাশি পরিবারসহ মাইগ্রেশনের সুযোগ আছে শিক্ষার্থীদের জন্য। তাছাড়া পোল্যান্ড, হাঙ্গেরি, মাল্টা, নেদারল্যান্ডস সহ ইউরোপের অন্যান্য দেশসমূহ শিক্ষার্থীদের জন্য নানারকম সুযোগ-সুবিধা প্রদান করে থাকে। ইউরোপের বিশ্ববিদ্যালয়গুলোতে সাধারণত দু’টি সেশনে ভর্তির সুযোগ থাকে। একটি ফেব্রæয়ারি অপরটি সেপ্টেম্বর। তবে সেপ্টেম্বর সেশনের জন্য সুইডেন, ফিনল্যান্ড ও নরওয়েতে যে সকল শিক্ষার্থী আবেদন করবে তাদের এ বছরের ডিসেম্বরের মাঝেই আবেদন করতে হবে।

জার্মানিতে বর্তমানে এইচএসসি-এর পরও আবেদন করা যায়। সেক্ষেত্রে এক বছর জার্মানিতে ফাউন্ডেশন কোর্স সম্পন্ন করতে হবে। ইউরোপের বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদনের জন্য রাজধানীর বনানীতে এবং বন্দরনগরী চট্টগ্রামের ও আর নিজাম রোডে অবস্থিত এডুমিগ কনসালটেন্সির উদ্যোগে ধানমন্ডির ৪/এ তে অবস্থিত উইংস লার্নিং সেন্টারে আগামী ১৬ নভেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এবং চট্টগ্রামের লালখান বাজারে অবস্থিত ইন্সটিটিউশন অভ ইঞ্জিনিয়ার্সের সেমিনার হলে আগামী ১৮ নভেম্বর সকাল ১১টা হতে সন্ধ্যা ৬টা পর্যন্ত আয়োজিত হতে যাচ্ছে ‘ইউরোপ এপ্লিকেশন ডে’।

‘ইউরোপ এপ্লিকেশন ডে’তে ইউরোপের বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীরা বিনামূল্যে ফাইল ওপেনিং এর সুযোগ, ওয়ান টু ওয়ান কাউন্সেলিং এবং শিক্ষার্থীর শিক্ষাগত যোগ্যতা ও পছন্দনীয় বিষয়ের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় নির্ধারণের সুযোগ, বিভিন্ন বিষয়ের ওপর স্কলারশিপ সহ আবেদন ও নানারকম সুযোগ পাবেন। ইভেন্ট সম্পর্কে বিস্তারিত জানতে এডুমিগের অফিসিয়াল পেজ fb/edumigbd ভিজিট অথবা কল করতে পারেন ০১৭৬১৮০৬৫২৭ এই নম্বরে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন