আমবাগানে রেলওয়ের উচ্ছেদ অভিযানে ক্রেন ড্রাইভার ও শ্রমিকের ওপর হামলা

0

চট্টগ্রাম রেলওয়ে পূর্বাঞ্চলের আমবাগান এলাকায় উচ্ছেদ অভিযানের ২য় দিন ক্রেন ড্রাইভার ও শ্রমিকের উপর হামলা করেছে অবৈধ দখলকারীরা। এ ঘটনায় তিনজন আহত ও একজনকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ নভেম্বর ) আমবাগান রেলওয়ে বস্তি এলাকায় উচ্ছেদ অভিযান চালানো হয়। বিকালে হঠাৎ উচ্ছেদকারীদের উপর দখলকারীদের একটি গ্রুপ হামলা চালালে রাশেদ (৩০), জাবেদ (২৭) ও নূরউদ্দিন (২৮) আহত হয়। এরমধ্যে রাশেদের অবস্হা আশঙ্কাজনক। এ ঘটনায় তাপস চন্দ্র (২২) নামের একজনকে আটক করে খুলশী থানা পুলিশ।

উল্লেখ্য, গতকাল বুধবার (৬ নভেম্বর) আমবাগান এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হয়। বৃহস্পতিবার দ্বিতীয়দিনের মতো ওই এলাকায় উচ্ছেদ চলাকালে এই হামলার ঘটনা ঘটে। হামলার বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ে নিরাপত্তা পুলিশের চিফ ইন্সপেক্টর আমান উল্লাহ।

বুধবার উচ্ছেদ অভিযান চলাকালে রেল শ্রমিকলীগের একটি অংশের বস্তি উচ্ছেদ না করে নিরীহ মানুষের বস্তি উচ্ছেদ করলে ক্ষোভ প্রকাশ করে এলাকাবাসী। এ ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে বৃহস্পতিবারের হামলায়। উচ্ছেদের শিকার লোকজনের অভিযোগ, তারা ওখানে ভাড়া দিয়েই বসবাস করে আসছে বছরের পর বছর। এসব জায়গা কার, কিভাবে এগুলো কার মালিকানায় এসেছে, তারা তা জানে না। অথচ যারা এসব অবৈধভাবে দীঘদিন ধরে ভোগদখল করে এসেছে, তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেই।

খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রণব চৌধুরী বলেন, ৭ নভেম্বর সকাল থেকে রেলওয়ের উচ্ছেদ অভিযান চলার একপর্যায়ে বিকাল ৩টায় ক্রেন ড্রাইভারসহ ৩ জনের উপর হামলার ঘটনা ঘটে। এরমধ্যে রাশেদের অবস্হা আশঙ্কাজনক। আহতদের চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলার ঘটনায় তাপস চন্দ্র নামে একজনকে গ্রেপ্তারের সত্যতা নিশ্চিত করেন তিনি।

রেল শ্রমিকলীগ নেতাদের উপস্থিতিতে তদারকির বিষয়টি অস্বীকার করেন রেলওয়ের ভূ-সম্পত্তি কর্মকর্তা মাহবুবুর রহমান। তিনি বলেন, অবৈধ বসবাসকারীদের অভিযোগের শেষ নেই। কোনো বাধা এ অভিযানকে বিঘ্নিত করতে পারবে না।

অভিযানে ১২২০ টি অবৈধ স্হাপনা ও ৪.৭৫ একর জায়গা উদ্ধার করে রেলওয়ে পূর্বাঞ্চল।

উল্লেখ্য, বুধবার (৬ নভেম্বর) সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত পাহাড়তলী আমবাগান ও রেল কলোনি এলাকায় উচ্ছেদ অভিযান চালায় রেলওয়ে ভূ-সম্পত্তি বিভাগ। অভিযানে এক হাজার ৩০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রায় সাড়ে ৪ একর জমি উদ্ধার করা হয়।

জেএস/সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন