১৫ লাখ টাকা দিয়ে চট্টগ্রামের টিভিএস গ্যালারি দেশের অন্যতম সেরা ভ্যাটদাতা

১৫ লাখ টাকা দিয়ে দেশের অন্যতম সেরা ভ্যাটদাতা হয়েছে চট্টগ্রামের টিভিএস গ্যালারি। করোনার মহামারির মধ্যেই গত এক বছরে ৯০০টি টিভিএস মোটরসাইকেল বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। বিক্রি করা এই গাড়ির বিপরীতে ১৫ লাখ টাকা ভ্যাট দিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে প্রতিষ্ঠানটি জিতে নিল দেশের অন্যতম সেরা ভ্যাটদাতার স্বীকৃতি।

চলতি অর্থবছরের ১১১ জন ব্যবসায়ী এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানকে জাতীয়ভাবে সেরা ভ্যাটদাতা হিসেবে পুরস্কৃত করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ তালিকায় চট্টগ্রামের তিনটি প্রতিষ্ঠান স্থান পায়। এর মধ্যে অপর দুটি হল— টেরাকোটা ও পদ্মা এলপিজি লিমিটেড।

জানা গেছে, মোটরসাইকেল বিক্রির ক্ষেত্রে প্রতিটি গাড়ির বিক্রয়মূল্যের ওপর ১৫ শতাংশ ভ্যাট কেটে নেওয়া হয়। প্রতিটি গাড়ির বিক্রির ওপর প্রায় সাড়ে তিন শতাংশ কমিশন পান ডিলাররা। ওই কমিশন ও দোকান ভাড়ার ওপরও ভ্যাট দেওয়ার নিয়ম রয়েছে। যা ব্যবসাপ্রতিষ্ঠানের মালিক কর্তৃপক্ষ পরিশোধ করে।

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদের শেখ মুজিব রোডের টিভিএস গ্যালারির ম্যানেজার শাখাওয়াত তৌকির চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘গেল বছরে করোনার কারণে ব্যবসা একেবারেই হয়নি। এর মধ্যেও আমরা ৯০০টি টিভিএস মোটরসাইকেল বিক্রি করেছি। যা থেকে সরকার ভ্যাট পেয়েছে ১৪ লাখ ৯০ হাজার টাকা।’

চট্টগ্রামে টিভিএস গ্যালারির তিনটি শোরুম রয়েছে। এর একটি আগ্রাবাদে এবং অপর দুটি মুরাদপুরে। এ তিনটি শোরুমের ভ্যাট নিবন্ধন একটি। তিন শোরুম থেকে যৌথভাবে এ ভ্যাট দেওয়া হয়েছে।

জানা গেছে, টিভিএস মোটরসাইকেলের মধ্যে ৭২ হাজার ৯৯৯ টাকা থেকে শুরু করে ২ লাখ ১৫ হাজার ৯৯৯ টাকার গাড়িও রয়েছে। এর মধ্যে অ্যাপাচি আরটিআর ১৬০ সিসির, নটোরাগ ১২৫ সিসি, ওয়েগো ১১০ সিসি, এক্সএল ১০০ কমফোর্ট, মেট্রো ১০০ সিসি, মেট্রো প্লাস ১১০ সিসির গাড়ি রয়েছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!