হত্যা মামলায় চট্টগ্রামে ২ জনের যাবজ্জীবন

চট্টগ্রামের হাটহাজারীতে একটি হত্যার ঘটনায় মাইনুল আলম মিঠুন এবং মাওলানা নূরুল আলম নামের দুই ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। মঙ্গলবার (১৫ অক্টোবর) চট্টগ্রামের চতুর্থ অতিরিক্ত দায়রা জজ মো. মোসলেহ উদ্দিনের আদালত এই রায় প্রদান করেন।

আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট অজয় বোস চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ২০০৬ সালের ৩ অক্টোবর সকাল ১১টার নিহত নাজিম উদ্দিন (১৮) বাড়ি থেকে বাজারে যাওয়ার পথে আক্রমণের শিকার হন। তিনি চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন। আদালতে খুনের অভিযোগ প্রমাণিত হওয়ায় দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড, প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

আদালতের নথি থেকে জানা গেছে, খুনের দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মাইনুল আলম মিঠুন নিহত নাজিম উদ্দিনের আপন চাচাত ভাই। তাদের বাড়ি হাটহাজারী উপজেলার উত্তর মাদার্শায়।

অ্যাডভোকেট অজয় বোস আরো জানান, মামলায় আরও পাঁচজনকে খালাস দেওয়া হয়েছে। খালাস প্রাপ্তরা হলেন দেলোয়ার হোসেন রুবেল, একরাম হোসেন, খোরশেদ আলম, মাশরুক হোসেন ও মাওলানা মো. ওসমান। মিঠুন ও নুরুল আলম জামিনে ছিলেন। রায় ঘোষণার সময় আদালতে হাজির করে পরে তাদের কারাগারে পাঠানো হয়।

ওই ঘটনায় নিহত নাজিম উদ্দিনের মা ফরিদা বেগম বাদি হয়ে মাইনুল আলম মিঠুনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন। গ্রেপ্তারের হয়ে ২০১৬ সালের ২২ অক্টোবর আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছিলেন মাইনুল আলম মিঠুন।জবানবন্দিতে তিনি খুনের কথা স্বীকার করে জানান, তাদের একটি গরুর লেজ কেটে দেওয়া এবং খড়ের গাদায় আগুন দেওয়াকে কেন্দ্র করে ক্ষিপ্ত হয়ে তিনি নাজিমকে খুন করেন।

২০০৬ সালের ১ ডিসেম্বর ৩০২ ও ১০৯ ধারায় সাতজনকে আসামি করে অভিযোগপত্র দেয় পুলিশ। অভিযোগ গঠন করা হয় ২০০৮ সালের ৬ অক্টোবর। ১৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আদালত আজ রায় দেয়।

এফএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!