‘সুজনের কেরামতি’ মনগড়া দামে জায়গা বরাদ্দ—ভাড়া, তদন্ত কমিটির সিদ্ধান্ত চসিকের

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) যতগুলো জমি প্রশাসক খোরশেদ আলম সুজনের দায়িত্বপালনকালে ভাড়া বা ইজারা দেওয়া হয়েছে সেগুলোর প্রক্রিয়া সঠিক ছিল কি-না তা তদন্তে কমিটি গঠনের নির্দেশনা দিয়েছেন মেয়র রেজাউল করিম চৌধুরী।

রোববার (২৫ এপ্রিল) সকাল ১১টায় অনুষ্ঠিত সিটি কর্পোরেশনের নব-নির্বাচিত পর্ষদের তৃতীয় মাসিক সাধারণ সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বেদখলে থাকা সম্পত্তি অবমুক্ত করতে শিগগিরই অভিযান পরিচালনার বিষয়ে আলোচনা করা হয়।

চসিক মেয়র রেজাউল করিম সাধারণ সভায় বলেন, ‘যে সমস্ত জায়গা লীজ দেওয়া হয়েছে সেগুলো বিধি-বিধান অনুযায়ী দেওয়া হয়েছে কি-না সে বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হবে। সে তদন্ত কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আমরা পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবো। আজকের সাধারণ সভায় এটি আমাদের সর্বসম্মত সিদ্ধান্ত।’

এর আগে সদ্য বিদায়ী প্রশাসক খোরশেদ আলম সুজনের ঘনিষ্ঠ ব্যক্তির হাতেই নামমাত্র মূল্যে চসিকের জমি ভাড়া দেওয়ার অভিযোগ উঠে। এসব জমির কোনোটির প্রতিবর্গ ফুটের ভাড়া নির্ধারণ করা হয় ৫ টাকা, কোনোটি ১০ টাকা, কোনো জমির ভাড়া ১ টাকা ৮০ পয়সা! ২ টাকার কম দামে জমি ভাড়া দিয়ে সুজন ১৫ বছরের ইতিহাস ভাঙলেন বলেও চাউর হয়েছে চসিকজুড়ে।

বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ, চট্টগ্রাম অফিসের সীমানা দেয়াল ঘেঁষে কে সি দে রোডে বিদ্যমান চসিকের পাবলিক টয়লেটের পশ্চিম পাশে ৩৭৬ বর্গফুট জমি ভাড়া দেয় চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন। গত ৮ এপ্রিল ‘মাত্র ১০ টাকায়’—নগরের দামি জায়গা ভাড়ায় দিলেন চসিক প্রশাসক সুজন’ এই শিরোনামে সংবাদ প্রকাশ করে চট্টগ্রাম প্রতিদিন।

এছাড়া পূর্ব মাদারবাড়ি ওয়ার্ড অফিস এলাকায় প্রতিবর্গ ফুট ১ টাকা ৮০ পয়সা দরে ৬ হাজার ৫৩৪ বর্গফুট জমি মাসিক ভিত্তিতে ভাড়া দেন খোরশেদ আলম সুজন।

ইসলামিয়া কলেজের সাবেক ভিপি খলিলুর রহমান নাহিদকে এ জমি ভাড়া দেওয়া হয়। তিনি চসিকের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজনের মেয়র হজ ক্যাফেলার পরিচালক আব্দুল কাদেরের মেয়ের জামাই। নাহিদকে সুজন কথায় কথায় ‘জামাই’ বলে সম্বোধন করেন বলেও জানা গেছে।

এ বিষয়ে ২৫ এপ্রিল ”ক্ষমতার দাপট’— ১ টাকা ৮০ পয়সায় পছন্দের লোককে চসিকের জমি ভাড়া দিলেন সুজন’ শিরোনামে সংবাদ প্রকাশ করে চট্টগ্রাম প্রতিদিন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ষষ্ঠ পরিষদের ভার্চুয়াল সাধারণ সভায় বক্তব্য রাখছেন মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী
চট্টগ্রাম সিটি করপোরেশনের ষষ্ঠ পরিষদের ভার্চুয়াল সাধারণ সভায় বক্তব্য রাখছেন মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী

চসিকের প্রধান তথ্য কর্মকর্তা মো. ইকবাল হাসান বলেন, ‘সাধারণ সভায় সাবেক প্রশাসকের আমলে তার কিছু কর্মকান্ড খতিয়ে দেখাসহ সিটি কর্পোরেশনের স্বার্থে বিষয়ক বেশ কিছু গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়েছে সভায়।’

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কনফারেন্স রুমে আয়োজিত এ সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল সোহেল আহমেদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলীরা। সাধারণ সভায় অনলাইন প্লাটফর্ম জুমে অংশ নেন সিটি কর্পোরেশনের কাউন্সিলররা।

মুআ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!