সিনহা হত্যা মামলা বাতিল চেয়ে রিভিশন খারিজ

মেজর সিনহা হত্যা মামলা বাতিল চেয়ে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে দায়ের করা রিভিশন আবেদনটি খারিজ করে দিয়েছেন আদালত।

রোববার (১৩ ডিসেম্বর) কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল রিভিশনটির গ্রহনযোগ্যতা আছে কিনা-এ বিষয়ে ত্রিপক্ষীয় দীর্ঘ দেড় ঘন্টা শুনানি শেষে আবেদনটি খারিজ করে দেন।

তবে রিভিশন আবেদনকারীর আইনজীবী এডভোকেট মাসুদ সালাহ উদ্দিন জেলা ও দায়রা জজ আদালতের আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপীল করবেন বলে জানিয়েছেন।

নিহত মেজর (অবঃ) সিনহা মো. রাশেদ খানের বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদি হয়ে গত ৫ আগস্ট সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত নম্বর-৩ (টেকনাফ) এর বিজ্ঞ বিচারক তামান্না ফারাহ এর আদালতে মামলা দায়ের করেন। ওই মামলায় পদ্ধতিগত আইনী ত্রুটি আছে দাবি করে মামলাটি বাতিল চেয়ে ক্রিমিনাল প্রসিডিওর এর ৪৩৫/৪৩৯ ধারায় প্রধান আসামি লিয়াকতের পক্ষে গত ৪ অক্টোবর কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে রিভিশন আবেদনটি ফাইল করা হয়। রিভিশনটি খারিজ হয়ে যাওয়ায় সিনহা হত্যা মামলা আদালতে বিচারকার্য চলতে আর কোন বাধা থাকলো না।

রিভিশন আবেদনটি সিনহা হত্যা মামলার বাদি শারমিন শাহরিয়ার ফেরদৌসের পক্ষে সিনিয়র আইনজীবী এডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর, রাষ্ট্র পক্ষে জেলা ও দায়রা জজ আদালতের পিপি এডভোকেট ফরিদুল আলম, এডভোকেট মাহবুবুল আলম টিপু, এডভোকেট ফারহানা এবং রিভিশন আবেদনকারী লিয়াকতের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ও কুমিল্লা আইনজীবী সমিতির সদস্য এডভোকেট মাসুদ সালাহ উদ্দিন, কক্সবাজার আইনজীবী সমিতির সদস্য এডভোকেট মো. ফারহান শাহরিয়ার বিন নুর, এডভোকেট মাহমুদুল হক (মাহমুদ) শুনানি করেন। খারিজ হওয়া ফৌজদারি রিভিশন আবেদনটির নম্বর হলো : ১৮৯/২০২০ ইংরেজি।

গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের টেকনাফের বাহারছরা মারিশবনিয়া এপিবিএন চেক পোস্টে পুলিশের গুলিতে খুন হন মেজর (অবঃ) সিনহা মো. রাশেদ খান। পরে গত ৫ আগস্ট সিনহার বড়বোন শারমিন শাহরিয়া ফেরদৌস (৪২) বাদি হয়ে পুলিশের চাকরি থেকে বরখাস্ত হওয়া লিয়াকত আলী (খারিজ হওয়া রিভিশন আবেদনের বাদি), সাবেক ওসি প্রদীপ কুমার দাশ, নন্দলাল রক্ষিত, সাফানুর করিম, কনস্টেবল কামাল হোসেন, কনস্টেবল আবদুল্লাহ আল মামুন ও এএসআই লিটন মিয়াসহ ৯ জনকে আসামি করে টেকনাফ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই হত্যা মামলাটি দায়ের করেন। যার সিআর মাললা নম্বর ৭০৩/২০২০, টেকনাফ থানার মামলা নম্বর ৯/২০২০, জিআর নম্বর ৭০৩/২০২০ ইংরেজি (টেকনাফ)।

এদিকে, রোববার (১৩ ডিসেম্বর) সকালে সিনহার হত্যা মামলায় ১৫ জনকে দোষী সাব্যস্ত করে আদালতে চার্জশীট (অভিযোগপত্র) দায়ের করা হয়েছে।

অপরদিকে, এই মামলার দায়ের হওয়া চার্জশীটকে অবৈধ বলেছেন প্রধান আসামি লিয়াকত আলীর পক্ষে করা রিভিশন আবেদনের আইনজীবী মাহমুদ সালাহ উদ্দীন। রোববার সিনহা হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) র্যা ব-১৫ এর এএসপি খায়রুল ইসলাম চূড়ান্ত প্রতিবেদন (চার্জশীট) দাখিল করার পর সাংবাদিকদের কাছে এই দাবি করেন তিনি। এ সময় তিনি এই মামলার আসামিদের রিমান্ড ও ১৬৪ ধারায় প্রদত্ত জবাবন্দিও উচ্চ আদালতে চ্যালেঞ্জ করা হবে বলে জানান।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!