‘ভুল তথ্য শেয়ারে গুজব ছড়ানো বন্ধ করতে হবে’

নগরে ডিজিটাল বাংলাদেশ দিবসের র‌্যালি

‘ইন্টারনেটের এ যুগে তরুণ সমাজকে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন তথ্য শেয়ার করবার আগে নিশ্চিত হয়ে শেয়ার করতে হবে। পাশাপাশি একটি ভুল তথ্য শেয়ারে মানুষের মাঝে গুজব ছড়ানো বন্ধ করতে হবে। এতে দেশের ক্ষতি রোধ করা সম্ভব হবে।’

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) ডিজিটাল বাংলাদেশ দিবস’১৯ দিব উদযাপন উপলক্ষে আয়োজিত এক সেমিনারে বক্তারা উপরোক্ত মন্তব্য করেন। এর আগে সকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় ও চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে সার্কিট হাউজ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

ফেস্টুন ও বেলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউজে ‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসাদুজ্জামান। তিনি বলেন, রাজনীতি, অর্থনীতি, আইন, ধর্ম ও সরকারের নানামুখী উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে একটি কুচক্রি মহল প্রতিনিয়ত গুজব ছড়িয়ে সমাজে অস্থিরতা সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে সকলকে সচেতন থাকার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, প্রযুক্তি মানুষের জীবনধারাকে অনেক সহজ করে দিয়েছে। প্রযুক্তির দিক দিয়ে বিশ্ব অনেক এগিয়ে। নতুন প্রজন্মকে উন্নত প্রযুক্তিগত জ্ঞান অর্জনে এগিয়ে আসতে হবে। বাংলাদেশ প্রযুক্তির অপার সম্ভাবনার দেশ। এই সম্ভবনাকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে হবে।

আলোচনা পর্ব শেষে ডিজিটাল বাংলাদেশ দিবসের প্রতিপাদ্য বিষয়ের উপর অনুষ্ঠিত রচনা ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন প্রতিযোগিতায় বিজয়ী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট ও পুরস্কার বিতরণ করা হয়। এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক।

সিএম/এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!