পাঁচ বছর ধরে বিকল এক্স-রে মেশিন

রাঙ্গুনিয়া স্বাস্থ্য কমপ্লেক্স

রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুটি এক্স-রে মেশিন পাঁচ বছর ধরে বিকল হয়ে পড়ে আছে। মেশিনগুলো বিকল হওয়ায় হাসপাতালে চিকিৎসা নিতে রোগীরা এক্স–রে পরীক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন। ধীর্ঘদিন ধরে মেশিন দুটি চালানোর অপারেটরও নেই। এক্স-রে মেশিন বিকলের কারণে রোগীদের ভোগান্তির পাশাপাশি গুণতে হচ্ছে অতিরিক্ত টাকাও।

সরেজমিনে গিয়ে দেখা যায়, এক্স-রে মেশিন রাখা দুটি কক্ষই তালাবদ্ধ। স্বাস্থ্য কমপ্লেক্সের স্টোরকিপার (ভারপ্রাপ্ত) ডালিম কুমার রায় তালাবদ্ধ ৩শ এমএ এক্স-রে কক্ষ খোলার পর দেখা গেছে পুরো কক্ষে ময়লা। পাশে ১শ এমএ কক্ষটি স্টোর রুম হিসেবে ব্যবহার করা হচ্ছে।

ডালিম কুমার রায় বলেন, পাঁচ বছর ধরে এক্স-রে মেশিনটি অকেজো হয়ে পড়ে আছে। অপারেটরও নেই দীর্ঘদিন ধরে।

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা মো. আলমগীর বলেন, নলকূপ চাপতে গিয়ে বুকে আঘাত পেয়েছি। চিকিৎসকরা এক্স-রে করতে বললে এখানে এসে দেখি এক্স-রে মেশিন নষ্ট। মেশিনটি নষ্ট হওয়ার কারণে আমাকে অতিরিক্ত অর্থ দিয়ে বাইরে থেকে এক্স-রে করতে হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মোমিনুর রহমান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, হাসপাতালে দীর্ঘদিন ধরে এক্স-রে যন্ত্র চালানোর জন্য অপারেটর নেই। যন্ত্র দুটির মধ্যে একটি কিছুটা ভালো থাকলেও হয়তো না চালানোর কারণে সেটিও নষ্ট হয়ে গেছে। জনবল ও এক্স-রে যন্ত্র ঠিক করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একাধিকবার লিখিতভাবে জানানো হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!