পর্যটক এক্সপ্রেসে চট্টগ্রামের যাত্রীরা পাচ্ছে ১১৫ আসন, এসিতেই ৫৫

কক্সবাজার পৌঁছলো ঢাকা থেকে ছেড়ে আসা ‘পর্যটক এক্সপ্রেস’। ৭৮৫ জন যাত্রী নিয়ে ট্রেনটি বিকাল ৩টা ২৫ মিনিটে পৌঁছেছে পর্যটন নগরীতে। এটি ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে দ্বিতীয় যাত্রীবাহী ট্রেন।

পর্যটক এক্সপ্রেসে চট্টগ্রামের যাত্রীরা পাচ্ছে ১১৫ আসন, এসিতেই ৫৫ 1

বুধবার (১০ জানুয়ারি) সকাল ৬টা ১৫ মিনিটে ট্রেনটি ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে আসে। ১৬ কোচের (বগি) এই ট্রেনে যাত্রী ধারণ ক্ষমতা ৭৮৫ জন।

চট্টগ্রাম রেল স্টেশন সূত্রে জানা গেছে, চট্টগ্রামের ১১৫ যাত্রীর জন্য ট্রেনে দুটি বগি নির্ধারিত রাখা হয়েছে। একটি এসি বগিতে ৫৫ জন, আরেকটি নন-এসি বগিতে ৬০ জন।

এর আগে গত বছরের ১ ডিসেম্বর ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে একজোড়া ট্রেন চালু হয়। ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামের ওই ট্রেন প্রতিদিন যাত্রী নিয়ে ছুটে যায় ঢাকা থেকে কক্সবাজার। মাঝপথে চট্টগ্রামে এটি যাত্রা বিরতি দেয়। পর্যটক এক্সপ্রেস চালু হওয়ায় এ রুটে ট্রেনের সংখ্যা দাঁড়ালো দুই জোড়া।

কক্সবাজার রেলওয়ে স্টেশনের স্টেশনমাস্টার গোলাম রব্বানী বলেন, ‘পর্যটক এক্সপ্রেস ট্রেনটি ৩টা ২৫ মিনিটে কক্সবাজার পৌঁছেছে। এর আগে ঢাকা থেকে ছেড়ে আসা ট্রেনটি চট্টগ্রামে যাত্রী বিরতি দেয়।’

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের স্টেশনমাস্টার মনিরুজ্জামান বলেন, ‘সকাল ১১টা ৪০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে আসা পর্যটক এক্সপ্রেস চট্টগ্রাম স্টেশনে পৌঁছায়। এর ১৫ মিনিট পর যাত্রবিরতি শেষে ১১টা ৫৫ মিনিটে ট্রেন কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যায়।’

ট্রেনের ভাড়া ও সময়সূচি

‘পর্যটক এক্সপ্রেস’ ট্রেনটি কক্সবাজার স্টেশন থেকে ছাড়বে রাত ৮টায়, আর চট্টগ্রাম পৌঁছাবে রাত ১০টা ৫০ মিনিটে। এরপর ২৫ মিনিট বিরতি দিয়ে রাত সোয়া ১১টায় ট্রেনটি ছাড়বে ঢাকার উদ্দেশ্যে, বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত ৩টা ৫০ মিনিটে। সেখানে তিন মিনিট বিরতি দিয়ে ভোর সাড়ে ৪টায় পৌঁছাবে কমলাপুর রেলওয়ে স্টেশনে।

ট্রেনটি ঢাকা রেলওয়ে স্টেশন থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছাড়বে সকাল সোয়া ৬টায়। এরপর বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে ৬টা ৩৮ মিনিটে। সেখানে ৫ মিনিট বিরতি দিয়ে ভোর ৬টা ৪৩ মিনিটে ছাড়বে। আর চট্টগ্রামে পৌঁছাবে সকাল ১১টা ২০ মিনিটে। চট্টগ্রামে ২০ মিনিট বিরতি দিয়ে সকাল ১১টা ৪০ মিনিটে ছাড়বে, কক্সবাজার গিয়ে পৌঁছবে দুপুর ৩টায়।

পর্যটক এক্সপ্রেস ট্রেনের ভাড়াও কক্সবাজার এক্সপ্রেসের মতোই নির্ধারণ করা হয়েছে। আন্তঃনগর এই ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ৫০০ টাকা, শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) চেয়ারের ভাড়া ৯৬১ টাকা, এসি (স্নিগ্ধা) সিটের ভাড়া ১ হাজার ১৫০ টাকা এবং কেবিনের ভাড়া ১ হাজার ৭২৫ টাকা।

চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ভাড়া (এসি) ৪৭০ টাকা এবং (নন-এসি) ২৫০ টাকা।

জেএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!